প্রয়োজনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলবেন, কীর্ণাহার থেকে ফিরে জানালেন প্রণব

রাষ্ট্রপতি নির্বাচনে সমর্থনের ব্যাপারে এখনই মমতা ব্যানার্জির সঙ্গে কথা বলার সুযোগ আছে বলে মনে করেন না প্রণব মুখার্জি। তবে প্রয়োজনে মুখ্যমন্ত্রীর সঙ্গে নিশ্চয়ই কথা বলবেন বলে জানান তিনি। বীরভূম থেকে কলকাতায় ফিরে একথা বলেন ইউপিএ-এর রাষ্ট্রপতি পদপ্রার্থী।

Updated By: Jun 23, 2012, 10:43 PM IST

রাষ্ট্রপতি নির্বাচনে সমর্থনের ব্যাপারে এখনই মমতা ব্যানার্জির সঙ্গে কথা বলার সুযোগ আছে বলে মনে করেন না প্রণব মুখার্জি। তবে  প্রয়োজনে মুখ্যমন্ত্রীর সঙ্গে নিশ্চয়ই কথা বলবেন বলে জানান তিনি। বীরভূম থেকে কলকাতায় ফিরে একথা বলেন ইউপিএ-এর রাষ্ট্রপতি পদপ্রার্থী।
আগামী ২৬ তারিখ অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন প্রণব মুখোপাধ্যায়। দু-একদিনের মধ্যে কংগ্রেস ওয়ার্কিং কমিটি থেকেও পদত্যাগ। পাঁচ দশকেরও বেশি বর্ণময় রাজনৈতিক জীবনে পালাবদলের কথা এভাবেই ঘোষণা করলেন রাষ্ট্রপতি পদে ইউপিএর প্রার্থী। ঘোষণা করলেন কীর্ণাহারের মিরাটিতে নিজের পৈতৃক ভিটেয় দাঁড়িয়ে। কিন্তু রাজনৈতিক এই সন্ধিক্ষণে এখনও তৃণমূলের সমর্থন না পাওয়ার বিষয়টিই কোথায় যেন  কাঁটা হয়ে বিঁধে রইল।
প্রণব মুখার্জিকে কি সমর্থন করবে তৃণমূল। তৃণমূলের পক্ষে এখনও তেমন কোনও ইঙ্গিত মেলেনি। এরমধ্যেই শনিবার মিরাটির পৈতৃক বাড়িতে দাঁড়িয়ে রাজনৈতিক জীবনের আসন্ন পরিবর্তনের কথা ঘোষণা করলেন প্রণব মুখার্জি।  তিনি বলেন, অর্থমন্ত্রী হিসেবে এটিই সাংবাদিকদের সঙ্গে তাঁর শেষ সাক্ষাত্। দীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময়  যে গভীর সম্পর্ক কংগ্রেসের সঙ্গে, আজ তাঁকেই বলতে হচ্ছে কংগ্রেসের কেউ নন তিনি। রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেশের আগে কংগ্রেসের সঙ্গে সব সম্পর্ক চুকিয়ে ফেলতে হবে। প্রধানমন্ত্রীর দেশে ফেরার অপেক্ষা ছিল। ছাব্বিশ তারিখে পদত্যাগ করবেন অর্থমন্ত্রীর পদ থেকে।
কথার ফাঁকে স্মরণ করিয়ে দিলেন, ইউপিএ-র রাষ্ট্রপতি প্রার্থী তিনি। নির্বাচিত হলে তবেই রাষ্ট্রপতি হবেন। অঙ্কের হিসেবে প্রণব মুখার্জির পক্ষে যে সমর্থন রয়েছে, তাতে রাইসিনা হিলে যাওয়া প্রায় নিশ্চিত। কিন্তু কোথাও যেন একটা কাঁটা বিঁধে রয়েছে। প্রবীণ রাজনীতিকের কথাতেই তা স্পষ্ট।
সম্ভাব্য প্রথম বাঙালি রাষ্ট্রপতিকে সমর্থন করছেন না বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। অথচ প্রণব মুখার্জির সঙ্গে মমতা ব্যানার্জির রাজনৈতিক সাহচর্য তো আজকের নয়। এই সম্পর্ক বেশ কয়েক দশকের। তাহলে কি শেষমুহূর্তে মমতা ব্যানার্জির সঙ্গে কথা বলবেন প্রণব মুখার্জি। সমর্থনের আর্জি জানাবেন ব্যক্তিগতভাবে।

.