সমর্থন চেয়ে তৃণমূলকে বার্তা প্রণবের

রাষ্ট্রপতি পদে ইউপিএ-র প্রার্থী হিসেবে নাম ঘোষিত হওয়ায় পর প্রথম পশ্চিমবঙ্গ সফরে এসে পরোক্ষে তৃণমূলের কাছে সমর্থন চেয়ে বার্তা পাঠালেন প্রণব মুখোপাধ্যায়। শনিবার সকালে কীর্ণাহারের উদ্দেশে রওনা দেওয়ার আগে ঢাকুরিয়ায় নিজের বাড়িতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ইউপিএ সরকারে সামিল সমস্ত রাজনৈতিক দল রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে তাঁর প্রতি আস্থা জানালেও একটি দল এখনও তাঁকে সমর্থন জানায়নি।

Updated By: Jun 23, 2012, 12:23 PM IST

রাষ্ট্রপতি পদে ইউপিএ-র প্রার্থী হিসেবে নাম ঘোষিত হওয়ায় পর প্রথম পশ্চিমবঙ্গ সফরে এসে পরোক্ষে তৃণমূলের কাছে সমর্থন চেয়ে বার্তা পাঠালেন প্রণব মুখোপাধ্যায়। শনিবার সকালে কীর্ণাহারের উদ্দেশে রওনা দেওয়ার আগে ঢাকুরিয়ায় নিজের বাড়িতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ইউপিএ সরকারে সামিল সমস্ত রাজনৈতিক দল রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে তাঁর প্রতি আস্থা জানালেও সরকারে সামিল একটি রাজনৈতিক দল এখনও তাঁকে সমর্থন জানায়নি। সমাজবাদী পার্টির মতো ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থনকারী দল এবং সিপিআইএম, ফরওয়ার্ড ব্লকের মতো ইউপিএ-র বাইরে থাকা দল তাঁকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে যে সব দল এখনও সিদ্ধান্ত নেয়নি, তাদের কাছে সমর্থনের জন্য আবেদন জানান প্রণববাবু।
রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রণব মুখোপাধ্যায়ের রাজ্য সফরকে ঘিরে ইতিমধ্যেই তুঙ্গে জল্পনা। সফরসূচিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার বিষয়ে কিছু নির্দিষ্ট না থাকলেও রাজনৈতিক মহলের একাংশের ধারণা কীর্ণাহার থেকে ফিরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে পারেন প্রণববাবু। সেক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এই সফর। শুক্রবার রাত নটা নাগাদ কলকাতা বিমানবন্দরে নেমে সোজা ঢাকুরিয়ার বাড়িতে যান প্রণববাবু। বাসভবনের সামনে থেকে, নাম না করেই তৃণমূলের উদ্দেশে বার্তাও দেন তিনি। জানিয়ে দেন, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী প্রসঙ্গে যে সমস্ত রাজনৈতিক দল এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তাঁদের সকলের সমর্থনই কাম্য তাঁর। প্রসঙ্গত, রাষ্ট্রপতি পদে ইউপিএ প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার পরই তৃণমূল নেত্রীকে নিজের বোন বলে সম্বোধন করে তাঁর সমর্থন চেয়েছিলেন প্রণববাবু।

গতকাল রাতে কলকাতা পৌঁছনোর পর প্রণববাবুকে ঘিরে প্রবল উত্‍সাহ দেখা যায় রাজ্যের কংগ্রেস কর্মী মহলে। এদিন কীর্ণাহার যাওয়ার পথে বিভিন্ন জায়গায় তাঁর গাড়ি থামিয়ে সংবর্ধনা দেন স্থানীয় কংগ্রেস নেতা-কর্মীরা। ডানকুনিতে এমনই এক সংবর্ধনায় রাইসিনা হিলে যাওয়ার জন্য সকলের আশীর্বাদ প্রার্থনা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, রাষ্ট্রপতি পদে প্রার্থী ঘোষিত হওয়ার পর কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের আবদ্ধে নিজেকে সীমাবদ্ধ রাখতে চান না তিনি।
তবে প্রণব মুখোপাধ্যায়ের কলকাতা সফরের মধ্যেই নতুন করে বাগযুদ্ধ শুরু হয়েছে রাজ্যের ক্ষমতাসীন জোটের দুই শরিক দলের মধ্যে। গতকাল তৃণমূল কংগ্রেস নেতা সুব্রত মুখার্জি, কংগ্রেসকে সিপিআইএমের বি-টিম বলে কটাক্ষ করেছিলেন। তারই জবাবে আজ তৃণমূলের বিরুদ্ধে পাল্টা তোপ দাগলেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য। তিনি বলেন, আগে নিজেদের সিঙ্গুর সামলাক তৃণমূল। তারপর কংগ্রেসের সমালোচনা করুক।

.