একেবারে মাঠে নেমে পড়লেন পিকে! দু’বছর আছি, তৃণমূল নেতাদের আশ্বাস প্রশান্ত কিশোরের

এ দিন জেলা সভাপতিদের কিছু টিপসও দিলেন। যা এর আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁদের জানিয়েছিলেন। পিকে-র পরামর্শ, সংবাদমাধ্যমে কোনও বিতর্ক মন্তব্য নয়। না হলে মাশুল গুনতে হবে দলকেই

Updated By: Jul 13, 2019, 09:28 AM IST
একেবারে মাঠে নেমে পড়লেন পিকে! দু’বছর আছি, তৃণমূল নেতাদের আশ্বাস প্রশান্ত কিশোরের
ফাইল চিত্র

কমলিকা সেনগুপ্ত: প্রথমে বুঝলেন। এবার বোঝালেন। প্রায় এক মাসের সম্পর্ক তৃণূলের সঙ্গে। দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বার কয়েক সাক্ষাত্ করার পর, শুক্রবার এই প্রথম তৃণমূলের স্তরের নেতাদের সঙ্গে বৈঠক করলেন ভোট-কুশলী প্রশান্ত কিশোর। এর আগে মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। তাঁদের অভাব-অভিযোগ শুনেছেন। পাশাপাশি পরামর্শও দিয়েছেন। কিন্তু মাঠে-ময়দানে খাটা নেতাদের সঙ্গে আলোচনা করে আরও গভীরে পৌঁছনোর চেষ্টা করলেন এ দিন।

দলের জেলা সভাপতিদের কাছ থেকে খারাপ ফল হওয়ার কারণ জানতেন চান প্রশান্ত কিশোর। নিজের জেলা নিয়ে যে যাঁর মতো মতামত দেন। প্রত্যেকের কথা মনোযোগ দিয়ে শোনেন। প্রয়োজনে নোটও করে রাখেন। এর পর প্রশান্ত কিশোর বলেন, পরের বৈঠকে পরামর্শ দেবেন কোন পথে চলতে হবে তাঁদের। যদিও তিনি কোনও নির্দেশ দেবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন। যা পরামর্শ দলের মাধ্যমেই দেওয়া হবে।

এ দিন জেলা সভাপতিদের কিছু টিপসও দিলেন। যা এর আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁদের জানিয়েছিলেন। পিকে-র পরামর্শ, সংবাদমাধ্যমে কোনও বিতর্ক মন্তব্য নয়। না হলে মাশুল গুনতে হবে দলকেই। নেতাদের জীবনযাপন সাধারণ মানুষের কাছে আলোচনার বিষয় না হয় এটাও খেয়াল রাখতে হবে তাঁদের। প্রত্যেক জেলায় টিম তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছে। ওই টিমের সঙ্গে প্রশান্ত কিশোরের টিম আইপ্যাক যোগাযোগ রাখবে। অর্থাত্ আরও বেশি জনসংযোগ বাড়ানোর উপর জোর দেন তিনি।

আরও পড়ুন- দৃষ্টিভঙ্গি বদলে সংগঠন মজবুতের চেষ্টা, পিকে-র পরামর্শেই কি তৃণমূলের মানসিকতায় 'পরিবর্তন'?

উল্লেখ্য, ইতিমধ্যেই দল ভাবমূর্তি ফেরাতে বেশ কিছু পদক্ষেপ করেছে। যেমন, মানুষের কাছে বারবার যাওয়া। ভুল স্বীকার করা। বিরোধীদের পরিসর দেওয়া। দল ও প্রশাসনকে আলাদা রাখা। প্রশাসনিক নির্ভরতা নিয়ে দল চালানো নয়। এই সব সিদ্ধান্তের পিছনে পিকে-র হাত রয়েছে বলেই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

এ দিন প্রশান্ত কিশোর জানান, প্রতি মাসে জেলা সভাপতিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। আগামী দু’বছর তাঁদের সঙ্গে রয়েছেন বলে আশ্বাস দেন প্রশান্ত কিশোর। অর্থাত্ ২০২১-এ বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেই এবারে নিজেও কোমর বেঁধে নেমে পড়লেন একদা মোদীকে ক্ষমতায় আনার কারিগর প্রশান্ত কিশোর।

.