Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতার পরিবারের সদস্যদের সম্পত্তি বেড়েছে'

মুখ্যমন্ত্রীর পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের। সিবিআই, ইডি ও আয়কর দফতরকে নিয়ে তদন্তের আর্জি জানালেন মামলাকারী বিজেপি  নেতা তরুণজ্যোতি তিওয়ারি।

Updated By: Aug 29, 2022, 07:42 PM IST
Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতার পরিবারের সদস্যদের সম্পত্তি বেড়েছে'

অর্ণবাংশু নিয়োগী: মুখ্য়মন্ত্রীর পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে এবার মামলা দায়ের করা হল হাইকোর্টে। কেন? মামলাকারীর দাবি, 'মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সদস্যদের সম্পত্তি অস্বাভাবিক হারে বেড়েছে। এইসব সম্পত্তি ২০১৩-র পর কেনা হয়েছে। কোটি কোটি টাকার সম্পত্তি ট্রাস্টের মাধ্যমে স্থানান্তরিত করা হয়েছে'। সিবিআই, ইডি ও আয়কর দফতরকে দিয়ে তদন্তের আর্জি জানিয়েছেন তিনি। আগামি সপ্তাহে মামলার শুনানির সম্ভাবনা প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে।

গত কয়েক বছরে সম্পত্তির পরিমাণ বাড়ল কী করে? তৃণমূলের ১৯ জন নেতা-মন্ত্রীর বিরুদ্ধে মামলা চলছে হাইকোর্টে। শুধু তাই নয়, আদালত ইডিকে মামলায় পক্ষ করার নির্দেশ দেওয়ার পর সাংবাদিক সম্মেলন করেছিলেন শাসকদলের ছ'জন নেতা-মন্ত্রী। মন্ত্রী ফিরহাদ হাকিমের দাবি,'আমাদের নাকি সম্পত্তি বেড়েছে! আয়কর দফতর স্ক্রুটিনি করতে পারত। আসলে এটা পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন নয়, বরং পলিটিক্যাল ইন্টারেস্ট লিটিগেশন। রোজগার করা তো অন্যায় নয়। সম্পত্তি নিয়ে কোনও তথ্য লুকোইনি। সুযোগ পেলেই অপমান করা হচ্ছে'। এবার রেহাই পেলেন না মুখ্যমন্ত্রীও।

আরও পড়ুন: Mamata On Bilkish Bano: বিলকিস বানোর সঙ্গে কী হয়েছিল! বেটির কথা বলেন আপনারা! লজ্জা হওয়া উচিত: মমতা

মুখ্যমন্ত্রীর পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেছেন বিজেপি নেতা তরুণজ্য়োতি তিওয়ারি। পেশায় তিনি আইনজীবী। ২০২১ সালে কলকাতা পুরসভার ৭৩ নম্বর ওয়ার্ডে তৃণমূল প্রার্থী ছিলেন মুখ্যমন্ত্রীর ভাই সমীর বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী কাজরী বন্দ্যোপাধ্যায়। ভোটে জিতে কাউন্সিলরও হয়েছেন তিনি। মামলাকারীর অভিযোগ, কাজরী বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির পরিমাণ ৫ কোটি টাকা। তিনি একটি স্বেচ্ছাসেবী সংগঠনও চালান। কিন্তু সেকথা নির্বাচনী হলফনামায় উল্লেখ নেই। উল্লেখ করা হয়নি আরও একাধিক সম্পত্তির কথাও। রাজ্যের একাধিক সরকারি সম্পত্তি কিনে নিয়েছেন মু্খ্যমন্ত্রীর পরিবারের সদস্যরা। তাও আবার বাজারদরের থেকেও কম দামে!  

এদিকে পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে যেদিন হাইকোর্টে মামলা দায়ের করা হল,  সেদিনই বই বিক্রি নিয়ে সমালোচনার জবাব দিলেন মুখ্যমন্ত্রী।  এদিন ধর্মতলার মেয়ো রোডে তৃণমূল প্রতিষ্ঠা দিবসের সমাবেশে মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন,  'আমি বই বিক্রি করলে বলবে, কেন এত বই বিক্রি হয়? লোকে বইগুলো পড়ে অনেক তথ্য পায় ও প্রয়োজনীয় বলে মনে করে, এজন্য হয়...যাও গিয়ে দেখ বই মেলায় বেস্ট সেলার কার বই! যাও গিয়ে দেখ। আমি তো বইমেলায় একদিন যাই, উদ্বোধনের দিন। আমি তো নিজে বসে বিক্রিও করি না। ওই থেকেই আমার চলে'। বিরোধীদের চ্যালেঞ্জ, 'এক হাজার কবিতার একটা বই লিখুন না বসে বসে। একটু বসে লিখুন। এত কাজের মধ্যেও নিজে নিজে ১২৫টা বই লিখুন...আমি পলিটিক্সে এসেছিলাম সমাজসেবা করব বলে'।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.