মোবাইল কানে পথ চলা রুখতে সব জায়গায় পুলিসের উদ্যোগ সমান নয় কেন?

মোবাইল কানে রাস্তা পার হওয়া অপরাধ। আইনে আছে। কিন্তু তা নিয়ে পুলিসের মাথা ব্যথা আছে বলে মনে হয় না। কিন্তু পুজোর মুখে দেখা গেল, গড়িয়াহাটে মোবাইল কানে রাস্তা পার হতে দেখলেই ফাইন করছেন উর্দিধারীরা। তবে ধর্মতলা কিংবা হাতিবাগানে সেই আইনকেই তোয়াক্কা করছেন না পথচারীরা। প্রশ্ন উঠছে, মধ্য বা উত্তর কলকাতার পুলিস কি নরমপন্থী?

Updated By: Sep 24, 2016, 08:07 PM IST
মোবাইল কানে পথ চলা রুখতে সব জায়গায় পুলিসের উদ্যোগ সমান নয় কেন?

ওয়েব ডেস্ক: মোবাইল কানে রাস্তা পার হওয়া অপরাধ। আইনে আছে। কিন্তু তা নিয়ে পুলিসের মাথা ব্যথা আছে বলে মনে হয় না। কিন্তু পুজোর মুখে দেখা গেল, গড়িয়াহাটে মোবাইল কানে রাস্তা পার হতে দেখলেই ফাইন করছেন উর্দিধারীরা। তবে ধর্মতলা কিংবা হাতিবাগানে সেই আইনকেই তোয়াক্কা করছেন না পথচারীরা। প্রশ্ন উঠছে, মধ্য বা উত্তর কলকাতার পুলিস কি নরমপন্থী?

পুজোর মুখে মার্কেটিংয়ের ভিড়। সরগরম গড়িয়াহাট। দিব্যি চলছে মোবাইল কানে যাতায়াত। এমনকি ব্যস্ত রাস্তা পার হওয়ার সময়েও মুঠোফোনে কথার বিরাম নেই। অনেকের আবার দুকানেই হেডফোন। অথচ রাস্তার ওপর জ্বলজ্বল করছে নিষেধাজ্ঞা। কিন্তু কে শোনে কার কথা! অগত্যা অ্যাক্টিভ হতে হয়েছে পুলিসকে।

আরও পড়ুন গণ্ডারের চিড়িয়াখানায় আসা হচ্ছে না কলকাতা বিমান বন্দরের জন্য!

পুলিসের এই ধরপাকড়ে গোঁসাও হয়েছে অনেকের। নিজের জীবন বিপন্ন করে আইন ভাঙার সময় খেয়াল থাকে না। কিন্তু দশ-কুড়ি টাকা ফাইন গুণতে হওয়ায় দারুণ ক্ষুব্ধ পথচারীরা। কিন্তু প্রশ্ন হল, আর কবে সচেতন হবেন!

গড়িয়াহাটে যখন কড়াকড়ি, তখন অন্য ছবি উত্তর কলকাতার হাতিবাগান বাজারে। এখানে মোবাইল কানে চলাফেরায় পুলিসের কোনও নজরদারি নেই। ফল যা হওয়ার তাই। অনেকে আবার পুলিসের সামনে দিয়েই মোবাইল কানে রাস্তা পার হচ্ছেন। একই ছবি কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার নিউমার্কেটে। সন্ধেবেলা ভিড়ে ঠাসা বাজার। মোবাইল কানে পথ চলার আত্মঘাতী ট্র্যাডিশন সেখানেও। গড়িয়াহাটের কড়াকড়ি নিউ মার্কেটেও দেখা গেল না।

মোবাইল কানে পথ চলা রুখতে সব জায়গায় পুলিসের উদ্যোগ সমান নয় কেন? এই প্রশ্ন উঠলে, আর একটা প্রশ্নও উঠতে বাধ্য। নিজে থেকে আর কবে সচেতন হবে আম নাগরিক? পথের আইন উড়িয়ে আর কতদিন মোবাইল কানে কানকাটা হয়ে থাকবেন তাঁরা!

আরও পড়ুন হেল্পলাইনের গুরুত্ব বোঝাতে নতুন করে সচেতনা প্রচারের ভাবনা চিন্তা করছে দমকল

.