Lung Transplant: সফল প্রতিস্থাপনেও বাঁচল না প্রাণ, বেসরকারি হাসপাতালে মৃত্যু ফুসফুস-গ্রহীতার

চিকিৎসকদের আশঙ্কাই সত্যি হল।

Updated By: Sep 25, 2021, 09:29 PM IST
Lung Transplant:  সফল প্রতিস্থাপনেও বাঁচল না প্রাণ, বেসরকারি হাসপাতালে মৃত্যু ফুসফুস-গ্রহীতার

নিজস্ব প্রতিবেদন: চিকিৎসকরা যা আশঙ্কা করেছিলেন, সেটাই হল। এ রাজ্যে প্রথমবার সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করা হল, কিন্তু রোগীকে বাঁচানো গেল না। অস্ত্রোপচারের ২ দিন পর মারা গেলেন তিনি। কীভাবে? হাসপাতাল সূত্রে খবর, প্রথমে শরীরে রক্তক্ষরণ শুরু হয়, তারপর একে একে বিকল হয়ে যায় একাধিক অঙ্গ।

জানা গিয়েছে, করোনা আক্রান্ত হয়ে কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বছর ছেচল্লিশ এক ব্যক্তি। চিকিৎসায় সেরেও উঠেছিলেন তিনি। কিন্তু ততদিনে বিকল হয়ে গিয়েছে দুটি ফুসফুসই! টানা ১০৬ দিন একমো সাপোর্টে রাখতে হয় রোগীকে। ফুসফুস প্রতিস্থাপন করা ছাড়া আর কোনও উপায় ছিল না! গুজরাটের সুরাটের এক ব্যক্তি মরণোত্তর ফুসফুস দান করেছিলেন। আকাশপথে সেই ফুসফুস আনা হয় কলকাতায়। 

আরও পড়ুন: Cyclone Gulab: 'গুলাব'-র প্রভাবে দুর্যোগ, পরিস্থিতি মোকাবিলায় রাত থেকেই লালবাজারে খুলছে কন্ট্রোল রুম

মঙ্গলবার  সুরাতের রোগীর ফুসফুস সফলভাবে প্রতিস্থাপন করা হয় কলকাতার রোগীর শরীরে। তাহলে? চিকিৎসকরা জানিয়েছিলেন, যেকোনও রোগীর শরীরেই ফুসফুস প্রতিস্থাপনে ঝুঁকি থাকে। কিন্তু, তিনি যদি কোভিড আক্রান্ত হন, তাহলে ঝুঁকি বেড়ে যায় অনেকটাই। প্রতিস্থাপনের ৭২ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে ফুসফুসের দেওয়াল থেকে রক্তক্ষরণ, হৃদযন্ত্রের ডানদিকের অংশে দূর্বলতার মতো উপসর্গ দেখা পারে। সঙ্গে সংক্রমণ আশঙ্কা, এমনকী, গ্রহীতার শরীর দাতার ফুসফুস প্রত্যাখানও করতে পারে।  হাসপাতাল সূত্রে খবর, ঘড়িতে তখন  ৮টা ৪৫। শুক্রবার রাতে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন ফুসফুস গ্রহীতা। অতিরিক্ত রক্তক্ষরণই বিপদ ডেকে আনল। ত্যু সংবাদে স্বাভাবিকভাবেই হতাশ পরিজনেরা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.