প্রিন্সিপালদের মাথা উঁচু রাখার পরামর্শ পার্থর

তৃণমূল বা এসএফআই কারুর কাছে কলেজ প্রিন্সিপ্যালরা  মাথা নিচু করবেন না। শিক্ষাঙ্গনকে রাজনীতিমুক্ত করতে এবার এমনই  নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি। ঘেরাওয়ের রাজনীতি থেকে ফিরতেআগেই  ছাত্রদের বার্তা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। অধ্যাপক সংগঠনকে  শিক্ষাঙ্গনকে  আন্দোলনমুক্ত রাখার নির্দেশ দেন । এবার শিক্ষাঙ্গন সুষ্ঠু পরিচালনা করতে অধ্যক্ষদের  পূর্ণ স্বাধীনতা নিয়ে কাজ করার পক্ষেই জোরালো সওয়াল করলেন শিক্ষামন্ত্রী

Updated By: Aug 9, 2014, 10:29 AM IST
প্রিন্সিপালদের মাথা উঁচু রাখার পরামর্শ পার্থর

কলকাতা: তৃণমূল বা এসএফআই কারুর কাছে কলেজ প্রিন্সিপ্যালরা  মাথা নিচু করবেন না। শিক্ষাঙ্গনকে রাজনীতিমুক্ত করতে এবার এমনই  নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি। ঘেরাওয়ের রাজনীতি থেকে ফিরতেআগেই  ছাত্রদের বার্তা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। অধ্যাপক সংগঠনকে  শিক্ষাঙ্গনকে  আন্দোলনমুক্ত রাখার নির্দেশ দেন । এবার শিক্ষাঙ্গন সুষ্ঠু পরিচালনা করতে অধ্যক্ষদের  পূর্ণ স্বাধীনতা নিয়ে কাজ করার পক্ষেই জোরালো সওয়াল করলেন শিক্ষামন্ত্রী

শিক্ষাঙ্গনে রাজনীতি নয়। বিভিন্ন সভামঞ্চ থেকে বারবারই এই নার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   মুখ্যমন্ত্রীর সেই সেই বার্তাকে কার্যকরী করতেই শুক্রবার   রাজ্যের দেড়শো কলেজ প্রিন্সিপ্যালের সঙ্গে বৈঠক করলেন শিক্ষামন্ত্রী।  বৈঠকে শিক্ষামন্ত্রীর কলেজ প্রিন্সিপ্যালদের স্পষ্ট বার্তা।
১ ছাত্র ভর্তির ক্ষেত্রে এসএফআই বা টিএমসিপি কারুরই চাপের কাছে নতি স্বীকার করা যাবেনা
২কলেজ পরিচালনার ক্ষেত্রে শৃঙ্খলার ওপরে বেশি জোর দিতে হবে।
৩প্রতিটি কলেজের নিয়ম যাতে একইরকম হয় সেজন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে বললেন সাধারণ নিয়মাবলী তৈরি করতে ।

প্রিন্সিপ্যালরা শিক্ষামন্ত্রীকে জানান,  কলেজ পরিচালনা ঠিকভাবে করতে গেলে তাদের দরকার আরও বেশকিছুটা ক্ষমতা। শিক্ষামন্ত্রী জানিয়েছেন,  গর্ভনিং বডির থেকে বেশকিছু ক্ষমতা নিয়ে প্রিন্সিপ্যালদের দেওয়ার জন্য তিনি ভাবনা চিন্তা করছেন। কোনও অসুবিধা হলে বা কলেজে আইনশৃঙ্খলার অবনিত ঘটলে দ্বিধা না করে তা অবিলম্বে প্রশাসনকে জানানোর নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।  প্রিন্সিপ্যালদের নিয়ে শিক্ষামন্ত্রীর এই বৈঠকে হঠাতই হাজির হন তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি  শঙ্কুদেব পণ্ডা।  তবে মিটিংয়ে ভেতরে ঢোকেননি তিনি। বাইরেই অপেক্ষা করেছেন তৃণমূল ছাত্র পরিষদ নেতা। তৃণমূল ছাত্র পরিষদের বিভিন্ন কাজকর্মে বা চাপে অনেকক্ষেত্রেই যখন কলেজ পরিচালনা রীতিমতো সমস্যা হয়ে দাঁড়িয়েছে তখন শিক্ষামন্ত্রীর সঙ্গে প্রিন্সিপ্যালদের বৈঠকে শঙ্কুদেব পণ্ডার উপস্থিতি অনেক অধ্যক্ষের মনেই প্রশ্ন তুলেছে।

 

.