Panchayat Election 2023: পঞ্চায়েতের রায়ের অংশ পুনর্বিবেচনার আর্জি, আদালতের দ্বারস্থ রাজ্য

প্রধান বিচারপতির মন্তব্য, আমরা দেখেছি বুধবারও কোথাও কোথাও অশান্তি হয়েছে, লাঠিচার্জ হয়েছে। এটা ঠিক না। কমিশনের ওপর মানুষের আস্থা ধাক্কা খাবে। আমরা ফেলে রাখার জন্য নির্দেশ দিইনি। বাস্তবায়নের জন্য দিয়েছি। যদি আমাদের রায় পছন্দ না হয় তাহলে উচ্চ আদালতে যান।

Updated By: Jun 15, 2023, 01:18 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েতের রায়ের অংশ পুনর্বিবেচনার আর্জি, আদালতের দ্বারস্থ রাজ্য
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্চায়েতের রায়ের অংশ বিশেষ পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ রাজ্য। নির্বাচন কমিশন কয়েকটি জেলাকে স্পর্শকাতর বলে ঘোষণা করেছে। রায়ের এই অংশের পুনর্বিবেচনার আর্জি রাজ্যের। নির্বাচন কমিশন এখনও পরিস্থিতির মূল্যায়ন করেনি। আদালতে জানাল নির্বাচন কমিশন। তাহলে গোটা রাজ্যের জন্য কেন্দ্রীয় বাহিনীর নির্দেশ কার্যকরী করে দেব? সেটা ভালো হবে। কমিশনকে প্রশ্ন প্রধান বিচারপতির। 

আরও পডুন, Kolkata Airport fire: কলকাতা বিমানবন্দরে আগুন, কারণ খুঁজতে আজ ফরেনসিক ও ডিজিসিএ টিম

প্রধান বিচারপতির মন্তব্য, আমরা দেখেছি বুধবারও কোথাও কোথাও অশান্তি হয়েছে, লাঠিচার্জ হয়েছে। এটা ঠিক না। কমিশনের ওপর মানুষের আস্থা ধাক্কা খাবে। আমরা ফেলে রাখার জন্য নির্দেশ দিইনি। বাস্তবায়নের জন্য দিয়েছি। যদি আমাদের রায় পছন্দ না হয় তাহলে উচ্চ আদালতে যান। কিন্তু উপেক্ষা করার জন্য নির্দেশ দেওয়া হয়নি। সময় চলে যাচ্ছে। আদালত স্বতঃপ্রণদিত পদক্ষেপ করতে পারে।

নতুন করে মামলা দাখিল বিজেপির। এদিন দুপুর ১২ টায় শুনানি। বুধবারই জাতীয় মানবাধিকার কমিশনের বিরুদ্ধে হাইকোর্টে যায় রাজ্য নির্বাচন কমিশন। ভোট প্রক্রিয়ায় কীভাবে জাতীয় মানবাধিকার কমিশনের পদক্ষেপ? প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ। মামলা দায়েরের অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। আদালতের কাছে তারা জানতে চেয়েছে, জাতীয় মানবাধিকার কমিশনের কি আদৌ রাজ্য নির্বাচন কমিশনের উপর নজরদারি করার এক্তিয়ার আছে?

কিছুদিন আগেই রাজ্যে পঞ্চায়েত ভোটের ঘোষণা করেছেন রাজ্যের নির্বাচন কমিশনার রাজীবা সিনহা। তবে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা নিয়ে প্রথম থেকেই অশান্তি অব্যাহত। ৮ জুলাই একদফাতেই  দার্জিলিং-কালিম্পংয়ে দ্বিস্তরীয় ও বাকি রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। মনোনয়ন জমার সময় যথোপযুক্ত নয়, এই দাবিতেই পঞ্চায়েত মামলায় হাইকোর্টে সওয়াল-জবাব শুরু হয়। 

আরও পড়ুন, Abhishek Banerjee: ফের সেতু-বিপর্যয় গুজরাটে! 'গড নাকি ফ্রডের কাজ'? প্রশ্ন অভিষেকের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.