এবার কলকাতায় Omicron-এর ছোবল? উপসর্গ নিয়ে হাসপাতালে নাইজেরিয়া ফেরত এক প্রৌঢ়

জিনোম সিকোয়েন্সিংয়ের জন্যও পাঠানো হল নমুনা

Updated By: Dec 18, 2021, 05:57 PM IST
এবার কলকাতায় Omicron-এর ছোবল? উপসর্গ নিয়ে হাসপাতালে নাইজেরিয়া ফেরত এক প্রৌঢ়

নিজস্ব প্রতিবেদন: এবার কি কলকাতায় থাবা বসিয়েছে ওমিক্রন (Omicron)? নাইজেরিয়া ফেরত এক প্রৌঢ়কে ঘিরে তৈরি হয়েছে সেই জল্পনা। ওমিক্রনের (Omicron) উপসর্গ নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এক প্রৌঢ়। যিনি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছেন। ইতিমধ্যে স্বাস্থ্য দফতর থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁর নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্যও পাঠানো হয়েছে। 

জানা গিয়েছে, সম্প্রতি নাইজেরিয়া থেকে কলকাতায় ফেরেন ওই প্রৌঢ়। বিমানবন্দরে করোনা পরীক্ষা হলে, রিপোর্ট নেগেটিভ আসে। তবে পরে শরীরে কিছু অস্বস্তি অনুভব করলে ফের করোনা পরীক্ষা করান ওই প্রৌঢ়। তখন রিপোর্ট পজিটিভ এলে, হাসপাতালে ভর্তি হন তিনি। সঙ্গে সঙ্গে স্বাস্থ্য দফতরের তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি ওমিক্রনে আক্রান্ত কি না তা নিশ্চিত করতে, নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্যও পাঠানো হয়েছে। 

এর আগে কলকাতায় ওমিক্রন (Omicron) সন্দেহে হাসপাতালে ভর্তি হন দু'জন। তবে তাঁদের রিপোর্ট নেগেটিভ আসায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। সম্প্রতি মুর্শিদাবাদের এক শিশু ওমিক্রন (Omicron) নিয়ে হাসপাতালে ভর্তি হয়। তবে পরে তারও করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। বর্তমানে কোয়ারান্টাইনে রয়েছে শিশুটি।   

ইতিমধ্যে দেশে একশোর গণ্ডি পেরিয়েছে ওমিক্রন (Omicron) সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সূত্রে খবর, ওমিক্রনের (Omicron) সংক্রমণ হার ডেল্টা প্রজাতির তুলনায় অনেকটাই বেশি। দক্ষিণ আফ্রিকা, ব্রিটেনে সংক্রমণ হার সবচেয়ে বেশি।  শুক্রবার পর্যন্ত ইউনাইটেড কিংডমে ওমিক্রন (Omicron) আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৭০৮ জন, ডেনমার্কে ৯ হাজার ৯ জন এবং নরওয়েতে ১৭৯২ জন। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম ধরা পড়ে ওমিক্রন (Omicron)। সেদেশে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্য়া ১২৪৭ জন। কানাডা, আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং বেলজিয়ামে আক্রান্তের সংখ্যা ৫০০-র কম।

আরও পড়ুন: স্কুল চালাতে প্রধান শিক্ষকদের ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, শিক্ষা দফতরের অভিনব উদ্যোগ

আরও পড়ুন: KMC Election 2021: ভারী বুটে ছয়লাপ শহর, ২৩ হাজার বাহিনীর ঘেরাটোপে কাল ভোট 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.