কন্যাশ্রীর পর এবার গতিধারা, বেকারদের জন্য বিশেষ আর্থিক অনুদান প্রকল্প

কলকাতা: যুবশ্রী, কন্যাশ্রীর পর এবার গতিধারা।

Updated By: Aug 7, 2014, 06:14 PM IST
কন্যাশ্রীর পর এবার গতিধারা, বেকারদের জন্য বিশেষ আর্থিক অনুদান প্রকল্প

কলকাতা: যুবশ্রী, কন্যাশ্রীর পর এবার গতিধারা। বেকার যুবক-যুবতীদের জন্য বিশেষ আর্থিক অনুদান প্রকল্প ঘোষণা করল রাজ্য সরকার। পরিবহণ দফতরের পক্ষ থেকে স্ব-নিযুক্তি প্রকল্পে এক লক্ষ টাকা করে দেওয়া হবে। তবে অনুদান পেতে যাঁরা আগ্রহী তাঁদের পরিবহণ ক্ষেত্রেই পরিষেবা দিতে হবে। এজন্য সরকারের খরচ প্রায় একশো কোটি টাকা।  

আগামী বছরের মে মাসের মধ্যে রাজ্যে ৮৭টি পুরসভায় নির্বাচন। এর মধ্যে রয়েছে কলকাতা পুরসভাও। এই গুরুত্বপূর্ণ নির্বাচনকে সামনে রেখে বেকার যুবক-যুবতীদের মন পেতে এবার সক্রিয় রাজ্যের পরিবহণ দফতর। গতিধারা প্রকল্পের আওতায় এককালীন অনুদান হিসেবে তাঁদের এক লক্ষ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে নাম নথিভুক্ত থাকতে হবে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে।    

ট্যাক্সি বা ম্যাক্সির মতো ছোট গাড়ি কিনে যারা ব্যবসা করতে চান, শুধুমাত্র তাঁরাই এই অনুদান পাবেন। এজন্য পরিবারের মাসিক আয় ২৫ হাজারের নিচে থাকতে হবে।

কী নিয়ম? অনুদান পেতে আগ্রহী যুবক-যুবতীদের পরিবহণ দফতরে লিখিত আবেদন করতে হবে। আর্থিক অবস্থা বিচার করে অনুদান প্রাপকদের তালিকা তৈরি করবে পরিবহণ দফতর। তবে কতজন এই সুবিধে পাবেন এখনও তা ঠিক হয়নি।  

রাজ্য সরকার বা পরিবহণ দফতরের তরফে এর আগেও বিভিন্ন প্রকল্পে ঋণের সুযোগ দেওয়া হয়েছে। তবে অনুদানের ব্যবস্থা এই প্রথম। ইতিমধ্যে মন্ত্রিসভার বৈঠকে এবিষয়ে চূড়ান্ত সিলমোহর দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

.