নোনাডাঙা উচ্ছেদ প্রতিরোধের মিছিলে ফের বিতর্কে পুলিস

কলেজস্ট্রিটে উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিল থেকে পাঁচটি শিশুকে আটক করে বিতর্কে জড়াল পুলিস। নোনাডাঙার ঘটনায় গ্রেফতার হওয়া সাতজনের মুক্তি ও বস্তিবাসীদের পুনর্বাসনের দাবিতে কলেজস্ট্রিট থেকে মহাকরণ পর্যন্ত মিছিলের কর্মসূচি ছিল উচ্ছেদ প্রতিরোধ কমিটির। যদিও মিছিল শুরুর পরই আটকে দেয় পুলিস। গ্রেফতার করা হয় উচ্ছেদ কমিটির সদস্যসহ নোনাডাঙার বস্তিবাসীদের কয়েক জনকে। পরে সন্ধেয় তাঁদের ছেড়ে দেওয়া হয়।

Updated By: Apr 9, 2012, 10:59 PM IST

কলেজস্ট্রিটে উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিল থেকে পাঁচটি শিশুকে আটক করে বিতর্কে জড়াল পুলিস। নোনাডাঙার ঘটনায় গ্রেফতার হওয়া সাতজনের মুক্তি ও বস্তিবাসীদের পুনর্বাসনের দাবিতে কলেজস্ট্রিট থেকে মহাকরণ পর্যন্ত মিছিলের কর্মসূচি ছিল উচ্ছেদ প্রতিরোধ কমিটির। যদিও মিছিল শুরুর পরই আটকে দেয় পুলিস। গ্রেফতার করা হয় উচ্ছেদ কমিটির সদস্যসহ নোনাডাঙার বস্তিবাসীদের কয়েক জনকে। পরে সন্ধেয় তাঁদের ছেড়ে দেওয়া হয়।  
সোমবার বেলা বারোটা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী কলেজস্ট্রিটে জড়ো হন উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতা, সদস্য ও নোনাডাঙার উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। গণ্ডগোলের আশঙ্কায় কলেজস্ট্রিট চত্বরে মোতায়েন ছিল বিশাল পুলিস বাহিনী।
বেলা দেড়টা নাগাদ মিছিল শুরু হতেই  আটকে দেয় পুলিস। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের বচসা ও ধস্তাধস্তি শুরু হয়। ঘটনার প্রতিবাদে কলেজস্ট্রিটে শুরু হয় অবস্থান বিক্ষোভ। বন্ধ হয়ে যায় যানচলাচল।
বেশ কয়েকজন মহিলাসহ নোনাডাঙার উচ্ছেদ হওয়া শতাধিক বস্তিবাসী ও উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতা অমিতাভ ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া বস্তিবাসীদের মধ্যে ছিল পাঁচটি শিশুও। বেলা সোয়া দুটোর পর কলেজস্ট্রিটে অবস্থান বিক্ষোভ তুলে দেয় পুলিস।
পরে কলেজস্কোয়ার চত্বরে ফের মিছিল সংগঠনের চেষ্টা করে এপিডিআর, বন্দি মুক্তি কমিটি সহ একাধিক মানবাধিকার সংগঠন। পুলিসি বাধায় মিছিল করতে না পারলেও শেষ পর্যন্ত অবস্থান বিক্ষোভ শুরু করেন তাঁরা।
দীর্ঘক্ষণ ধরে এপিডিআর ও বন্দি মুক্তি কমিটির তরফে অবস্থান বিক্ষোভ চলে। নিজেদের মধ্যে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছেন এপিডিআর নেতৃত্ব।
প্রসঙ্গত, গত বুধবার নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের রুবি মোড়ে বিক্ষোভ মিছিলে লাঠি চালিয়েছিল পুলিস। আহত হয়েছিলেন ১০ জন। আহতদের মধ্যে ছিলেন এক ৮ মাসের অন্তঃসত্ত্বা মহিলা

.