মামলার নিষ্পত্তি না-হওয়া পর্যন্ত জমি বিলি নয় সিঙ্গুরে, নির্দেশ হাইকোর্টের

সিঙ্গুর মামলার যতদিন না নিষ্পত্তি হচ্ছে, ততদিন পর্যন্ত সিঙ্গুরের জমি বিলি করা যাবে না। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

Updated By: Nov 1, 2011, 10:51 AM IST

সিঙ্গুর মামলার যতদিন না নিষ্পত্তি হচ্ছে, ততদিন পর্যন্ত সিঙ্গুরের জমি বিলি করা যাবে না। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর আগে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় দোসরা নভেম্বর পর্যন্ত জমি বিলির কাজ স্থগিত রাখার নির্দেশ দেন। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের সেই স্থগিতাদেশের মেয়াদ বাড়াল ডিভিশন বেঞ্চ। নির্দেশে  বলা হয়েছে, যতদিন পর্যন্ত না ডিভিশন বেঞ্চে এই মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন পর্যন্ত সিঙ্গুরের জমি বিলি করা যাবে না। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় তাঁর রায়ে দোসরা নভেম্বর পর্যন্ত সিঙ্গুরের জমি বণ্টন প্রক্রিয়ার উপরে স্থগিতাদেশ দিয়েছিলেন। এরপর ডিভিশন বেঞ্চে আবেদন করে টাটাদের পক্ষ থেকে বলা হয়, সিঙ্গুরের পুরো জমি বণ্টনের উপরেই স্থগিতাদেশ দেওয়া হোক। বৃহস্পতিবার মামলার শুনানিতে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, ছশো পঁয়তাল্লিশ একর জমি বাদ দিয়ে বাকি জমি বণ্টন করার অধিকার দেওয়া হোক রাজ্যকে। টাটাদের আইনজীবীরা তার বিরোধিতা করে পুরো জমি বণ্টনেই নিষেধাজ্ঞার আবেদন জানান।
হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ওই আবেদনে সাড়া দিয়ে বলেছে, ডিভিশন বেঞ্চে এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সিঙ্গুরের জমি বিলি করা যাবে না। 

.