রাজ্যে শিক্ষক নিয়োগে এবার নয়া জটিলতা

রাজ্যে শিক্ষক নিয়োগে এবার নয়া জটিলতা। SSC-র মাধ্যমে, ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত নিয়োগ- প্রক্রিয়া ঘিরে তৈরি হল জটিলতা। নাইন থেকে টুয়েলভ পর্যন্ত পড়ানোর ক্ষেত্রে, শিক্ষকদের প্রশিক্ষিত হতে হবে। প্রশিক্ষণহীনদের শিক্ষকতার কাজে নিয়োগ করা যাবে না। এই মর্মে রাজ্য সরকারকে চিঠি পাঠিয়েছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন বা NCTE।

Updated By: May 19, 2015, 07:14 PM IST

ওয়েব ডেস্ক: রাজ্যে শিক্ষক নিয়োগে এবার নয়া জটিলতা। SSC-র মাধ্যমে, ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত নিয়োগ- প্রক্রিয়া ঘিরে তৈরি হল জটিলতা। নাইন থেকে টুয়েলভ পর্যন্ত পড়ানোর ক্ষেত্রে, শিক্ষকদের প্রশিক্ষিত হতে হবে। প্রশিক্ষণহীনদের শিক্ষকতার কাজে নিয়োগ করা যাবে না। এই মর্মে রাজ্য সরকারকে চিঠি পাঠিয়েছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন বা NCTE।

অথচ নাইন থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত যাতে প্রশিক্ষণহীনদের নিয়োগ করা যায়, সেজন্য কিছুদিন আগেই SSC-র নিয়ম-কানুনে পরিবর্তন এনেছে রাজ্য সরকার। এবার NCTE-র নতুন নির্দেশিকায়, সেই নিয়োগ-প্রক্রিয়া নিয়ে বাড়ল জটিলতা। অনেকেই মনে করছেন এনসিটিই-র নিয়ম ভেঙে নিয়োগ করলে বাড়বে জটিলতা। যদিও শিক্ষাদফতর এনসিটিই-র এক্তিয়ার নিয়েই তুলছে প্রশ্ন।

.