যানজট কাটাতে বিমানবন্দর ১ নম্বর থেকে আড়াই নম্বর প‌র্যন্ত তৈরি হবে উড়ালপুল

আড়াই নম্বর গেট ও বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের মাঝে ‌যশোর রোডের শরৎ কলোনি থেকে তৈরি হবে উড়ালপুল। উড়ালপুলের একটি শাখা গিয়ে পড়বে এয়ারপোর্ট ১ নম্বর গেটে ভিআইপি রোডে। অন্য শাখা গিয়ে পড়বে নাগের বাজারের দিকে ‌যশোর রোডে।

Updated By: Feb 23, 2018, 02:01 PM IST
যানজট কাটাতে বিমানবন্দর ১ নম্বর থেকে আড়াই নম্বর প‌র্যন্ত তৈরি হবে উড়ালপুল

নিজস্ব প্রতিবেদন : বিমানবন্দর ও সংলগ্ন এলাকায় ‌যানজট সমস্যার সমাধান করতে উদ্যোগী হল রাজ্য সরকার। সেজন্য বিমানবন্দরের আড়াই নম্বর গেট লাগোয়া শরৎ কলোনি থেকে এক নম্বরের মোড় প‌র্যন্ত উড়ালপুল তৈরির চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন পিডাবলু দফতর। এই উড়ালপুল তৈরি হলে বিমানবন্দর মোড়ের ‌যানজট সমস্যা অনেকটাই মিটবে বলে আশাবাদী ট্র্যাফিক কর্তারা।

দিনের ব্যস্ত সময় নিত্য‌যাত্রীদের কাছে যান যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে বিমানবন্দর এলাকা। আগে বিমানবন্দরের ১ নম্বর গেটের মোড় ব্যবহার করতে হত সমস্ত গাড়িকে। ফলে ‌যানের চাপ থাকত মারাত্মক। সেই পরিস্থিতি মোকাবিলায় ‌যশোর রোডের সমান্তরাল আড়াই নম্বর গেট প‌র্যন্ত ‌এয়ারপোর্টস অথরিটির রাস্তা ব্যবহারের অনুমতি চায় রাজ্য। অনুমতিও মেলে। এর ফলে ১ নম্বর মোড়ে ‌যানের চাপ কমলেও বিভীষিকা হয়ে ওঠে আড়াই নম্বর গেটের ‌যানজট। সব মিলিয়ে বিমানবন্দরের ‌যানজট টপকাতে অনেক সময় এক ঘণ্টা অপেক্ষা করতে হয় ‌যাত্রীদের।

‌যানজটের মূলে রয়েছে বিমানবন্দর এলাকার ট্র্যাফিকের নকসা। বিমানবন্দর এক নম্বর গেটে কাজি নজরুল ইসলাম সরণির সঙ্গে মিলিত হয় ‌যশোর রোড। কিছুদূরে আবার ‌যশোর রোডে এসে মেশে বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে। কলকাতা থেকে বালি ব্রিজ হয়ে দিল্লি বা মুম্বইয়ের দিকে ‌যাওয়ার প্রধান রাস্তা এটি। আর এই সমস্ত গাড়ির চাপ গিয়ে পড়ে আড়াই নম্বর গেটের ওপর। ওদিকে আড়াই নম্বর গেটে বারাসতমুখী রাস্তায় ‌যানচলাচল চালু করলে বন্ধ করে দিতে হয় বিমানবন্দরমুখী ‌যান। সব মিলিয়ে দুর্ভোগের আরেক নাম বিমানবন্দর।

এই সমস্যার সমাধানে আড়াই নম্বর গেট ও বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের মাঝে ‌যশোর রোডের শরৎ কলোনি থেকে তৈরি হবে উড়ালপুল। উড়ালপুলের একটি শাখা গিয়ে পড়বে এয়ারপোর্ট ১ নম্বর গেটে ভিআইপি রোডে। অন্য শাখা গিয়ে পড়বে নাগের বাজারের দিকে ‌যশোর রোডে।

আরও পড়ুন, কলকাতার বুকেই ফের মাদক পাচার চক্রের পর্দাফাঁস, ধৃত ৬

সরকারের উড়ালপুল তৈরির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নিত্যযাত্রীরা। তবে, উড়ালপুল তৈরি করেও যানজটের সমস্যা পুরোপুরি মেটানো যাবে কিনা, তার উত্তর মিলবে ভবিষ্যতই।

.