কেমন হবে সিপিএমের নতুন টিম?

ডিসেম্বরে সিপিএমের শীর্ষনেতারা অবসর নিলে দলের হাল ধরবেন কারা? নতুন টিমের চেহারাই বা কী হবে? সূত্রের খবর,নতুন টিম তৈরি করেই সরবেন বুদ্ধ-বিমানরা। ইতিমধ্যেই সেই টিমের খসড়াও তৈরি।

Updated By: Sep 30, 2015, 07:17 PM IST
কেমন হবে সিপিএমের নতুন টিম?

ওয়েব ডেস্ক: ডিসেম্বরে সিপিএমের শীর্ষনেতারা অবসর নিলে দলের হাল ধরবেন কারা? নতুন টিমের চেহারাই বা কী হবে? সূত্রের খবর,নতুন টিম তৈরি করেই সরবেন বুদ্ধ-বিমানরা। ইতিমধ্যেই সেই টিমের খসড়াও তৈরি।

লেফট ট্রাডিশন--

সত্তরের দশক থেকে জ্যোতি বসু এবং প্রমোদ দাশগুপ্ত। আশির দশকে ব্যাটনের হাতবদল। এলেন বুদ্ধদেব ভট্টাচার্য ও অনিল বিশ্বাস। বঙ্গ সিপিএমের শীর্ষে জয়েন্ট ভেনচারের এই ট্রাডিশন সমানে চলছে।

বরাবরই বঙ্গ সিপিএমে একজন সাংগঠনিক প্রধান। অর্থাত্‍ রাজ্য সম্পাদক। আর একজন শীর্ষনেতা সংসদীয় রীজনীতির মুখ।

টিম বুদ্ধের অবসর?
 
বুদ্ধদেব ভট্টাচার্য-অনিল বিশ্বাস জুটি র হাত ধরে তরতরিয়ে চলেছে সিপিএম। অনিল বিশ্বাসের মৃত্যুর পর বিমান বসুকে সাংগঠনিক প্রধান করে বুদ্ধদেবের টিমই এখনও দলের কান্ডারি।

দেখে নেওয়া যাক টিম বুদ্ধ কেমন ছিল---

বুদ্ধদেব ভট্টাচার্য-দলের প্রশাসনিক ও সংসদীয় কর্মকাণ্ডের নেতা

বিমান বসু-সাংগঠনিক প্রধান। দলের রাজ্য সম্পাদক

শ্যামল চক্রবর্তী- শ্রমিক ফ্রন্টের দায়িত্বে

মদন ঘোষ-কৃষকসভার নেতা

রবিন দেব-বামফ্রণ্টে সমন্বয়ের দায়িত্বে

নিউ এজ- সি পিএম

এই ফর্মুলাতেই সংগঠনকে ঢেলে সাজাতে চাইছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি নিজে ইতিমধ্যেই কার্যত সরে দাঁড়িয়েছেন।  একমত বিমান বসু দলীয় সম্মেলনে রাজ্য সম্পাদকের পদ ছেড়েছেন। বিমান বসুর জায়গায় এসেছেন সূর্যকান্তমিশ্র।  বুদ্ধদেববাবু চান , সংগঠন সংস্কারে অন্য প্রবীণ নেতারাও  অবসর নিন। সূর্যকান্তের হাতে সমস্ত দায়িত্ব ছাড়া হোক।

টিম সূর্য কেমন হতে পারে--

সূর্যকান্ত মিশ্র-সাংগঠনিক দায়িত্বে। রাজ্য সম্পাদক

মহম্মদ সেলিম-সংসদীয় রাজনীতির মুখ।

কোর গ্রুপে- অশোক ভট্টাচার্য
        সুজন চক্রবর্তী,
        নেপালদেব ভট্টাচার্য,
        শমীক লাহিড়ি,
       ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

সেক্ষেত্রে বুদ্ধ-বিমানের পর দলের রাশ যাবে সূর্য -সেলিম জুটির হাতে। সেলিমকে মুখ করে  ২০১৬ সালের নির্বাচনে লড়ার কথাও ভাবছে আলিমুদ্দিন। রাজ্যস্তরে সাংগঠনিক এই সংস্কার শেষ হলে পরবর্তী ধাপে তা হবে জেলাস্তরে। সূত্রের খবর, ডিসেম্বরের সাংগঠনিক প্লেনামেই সিপিএমের এই বুদ্ধ মডেলে সিলমোহর পড়তে চলেছে ।

 

.