এক চেক মহিলাকে বিয়ে করেছিলেন নেতাজি? প্রকাশ সংবাদপত্রে

রাজ্য সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত ফাইল প্রকাশ্যে আনার পর প্রতিদিনই কিছু না কিছু আকর্ষণীয় ঘটনা সামনে আসছে। নেতাজির জীবন নিয়ে এমনই এক চাঞ্চল্যকর ঘটনা সামনে আনল কলকাতার এক ইংরেজি সংবাদপত্র। সেই সংবাদপত্রে প্রকাশিত হয়েছে নেতাজি এক চেকোস্লোভাকিয়া (বর্তমানে চেক প্রজাতন্ত্র) মহিলাকে বিয়ে করেছিলেন। নেতাজি সেই চেক মহিলার সঙ্গে বিয়ে করার পর তাদের এক কন্যা সন্তানও হয়েছিল।

Updated By: Sep 22, 2015, 03:11 PM IST
এক চেক মহিলাকে বিয়ে করেছিলেন নেতাজি? প্রকাশ সংবাদপত্রে

ওয়েব ডেস্ক: রাজ্য সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত ফাইল প্রকাশ্যে আনার পর প্রতিদিনই কিছু না কিছু আকর্ষণীয় ঘটনা সামনে আসছে। নেতাজির জীবন নিয়ে এমনই এক চাঞ্চল্যকর ঘটনা সামনে আনল কলকাতার এক ইংরেজি সংবাদপত্র। সেই সংবাদপত্রে প্রকাশিত হয়েছে নেতাজি এক চেকোস্লোভাকিয়া (বর্তমানে চেক প্রজাতন্ত্র) মহিলাকে বিয়ে করেছিলেন। নেতাজি সেই চেক মহিলার সঙ্গে বিয়ে করার পর তাদের এক কন্যা সন্তানও হয়েছিল।

সংবাদপত্রে প্রকাশ নেতাজী সেই কন্যা সন্তানের নাম দিয়েছিলেন 'নিমা'। রিপোর্টে দাবি করা হয়েছে নেতাজি বিমান দুর্ঘটনায় মারা যাননি, এবং এক চেক মহিলাকে বিয়ে করার পর তাদের 'নিমা' নামের এক কন্যা সন্তান হয়েছিল। যদিও নেতাজির আত্মীয় সুগত বসু এই রিপোর্ট সম্পূর্ণ ভিত্তিহীন বলেছেন। অন্য একটি রিপোর্ট বলা হয়েছে নেতাজির সেই চেক স্ত্রী-এর নাম এমিলি স্কেহেনকেল।

প্রাগে ভারতীয় দূতাবাসের খবর অনুযায়ী নেতাজি ১৯৩৩-১৯৩৮ সালের মধ্যে একাধিকবার চেকোস্লোভাকিয়ায় গিয়েছিলেন। প্রাগে ১৯৩৪ সালে  ভারত-চেক অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠা করেছিলেন নেতাজি। সেই সফরে চেকবিদেশমন্ত্রী ও প্রেসিডেন্ট এডওয়ার্ড বেনেসের সঙ্গে সাক্ষাত্‍ করেছিলেন তিনি। দূতাবাস সূত্রে এমনটাই জানা গিয়েছে।

গত সপ্তাহে নেতাজি সংক্রান্ত ৬৪টি গোপন প্রকাশ করে রাজ্য সরকার। সেই ফাইল অনুসারে স্বাধীনতার পর নেহরু সরকারের পুলিস নেতাজির পরিবারের উপর নজর রাখত।

.