Nandini Chakraborty: রাজ্যপালের সচিবের পদ থেকে কেন সরানো হল নন্দিনীকে, সামনে এল গুরুতর অভিযোগ

কিছুদিন আগে পর্যন্ত পর্যটন দফতরেরই প্রধান সচিব পদে কর্মরত ছিলেন নন্দিনী চক্রবর্তী। এরপর তাঁকে বদলি করা হয় রাজ্যপালের প্রধান সচিব পদে। ফের নিজের পুরনো দফতরে ফিরলেন রাজ্যের এই মহিলা IAS অফিসার। তবে প্রধান সচিব নয়, এবার বিশেষ সচিব হিসেবে কাজ করবেন তিনি।

Updated By: Feb 16, 2023, 10:56 AM IST
Nandini Chakraborty: রাজ্যপালের সচিবের পদ থেকে কেন সরানো হল নন্দিনীকে, সামনে এল গুরুতর অভিযোগ

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: প্রধান সচিবের পদ থেকে তাঁকে সরানোর সুপারিশ করেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সেই সুপারিশ মেনে শেষপর্যন্ত রাজ্যপালের প্রধান সচিবের পদ থেকে সরিয়ে দেওয়া হল নন্দিনী চক্রবর্তীকে। শুধু তাই নয় নন্দিনীর বিরুদ্ধে তদন্তেরও আদেশ দিলেন রাজ্যপাল। অল ইন্ডিয়া সার্ভিস রুল অনুযায়ী তাঁর বিরুদ্ধে তদন্ত হবে। অভিযোগ, রাজভবন নিয়ে মিথ্যে প্রচার করেছেন নন্দিনী।

আরও পড়ুন- রাজ্যপালের সচিব পদ থেকে নন্দিনীকে সরাল নবান্ন

রাজভবন সূত্রে খবর, নিজের কাজ ঠিকঠাক করছেন না নন্দিনী। তাঁর কাজে ফাঁক রয়েছে। পাশাপাশি রাজভবন সম্পর্কে মিথ্যে রটিয়েছেন এই আমলা। আস্থানা নামে এক লেখক রাজভবনে আসেন। সূত্রের খবর ওই লেখক রাজ্যপালকে তাঁর লেখায় সাহায্য করার জন্য রাজভবনে এসেছিলেন। অভিযোগ উঠছে, আস্থানার রাজভবনে আসাটা প্রচার করা হয় এভাবে যে উনি আসলে সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। তাঁকে নিয়ে রাজভবনে একটা সমান্তরাল নবান্ন চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাজভবন সূত্রে খবর, ওই খবর সম্পূর্ণ মিথ্যে ও ভিত্তিহীন। ওই খবর রটার পেছনে নন্দিনী চক্রবর্তীর ভূমিকা ছিল বলে অভিযোগ উঠছে। এরপরই এনিয়ে খোদ মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয় রাজভবনের তরফে। তারপরই নন্দিনীর বিরুদ্ধে তদন্তের নির্দেশ। রাজভবনে রাজ্যপালের প্রধান সচিব থাকাকালীন যেসব ফাইলে নন্দিনী চক্রবর্তী যেসব ফাইলে তিনি সই করেছেন বা নোট দিয়েছেন  সবই খারিজ করে দিয়েছেন রাজ্যপাল। এমনটাই রাজভবন সূত্রে খবর। 

এনিয়ে রাজ্য বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, সূত্রের খবরের উপরে কোনও প্রতিক্রিয়া হয় না। তবে এরকম ঘটনা হতেই পারে। কারণ তৃণমূলের সাম্রাজ্যে সবই সম্ভব। যদি এরকম হয়ে থাকে তাহলে এটা হওয়ারই ছিল। তাঁকে ওখানে প্ল্যান্ট করা হয়েছিল। তৃণমূল কংগ্রেস চাইছে রাজভবনটাকে একটা রাজ্য সরকারের দফতর বানিয়ে ফেলবে। এখানে প্রসঙ্গটা নন্দিনী চক্রবর্তী নয়, প্রসঙ্গটা রাজ্যপালও নয়, এটা হল একদলীয় একটি আধিপত্তবাদ। বিষয় হল একটা অঙ্গরাজ্যকে স্বাধীন রাষ্ট্র হিসেবে চিন্তভাবনা করা। এরকম একটা অসুখ তৃণমূল কংগ্রেসকে গ্রাস করেছে।

উল্লেখ্য, কিছুদিন আগে পর্যন্ত পর্যটন দফতরেরই প্রধান সচিব পদে কর্মরত ছিলেন নন্দিনী চক্রবর্তী। এরপর তাঁকে বদলি করা হয় রাজ্যপালের প্রধান সচিব পদে। ফের নিজের পুরনো দফতরে ফিরলেন রাজ্যের এই মহিলা IAS অফিসার। তবে প্রধান সচিব নয়, এবার বিশেষ সচিব হিসেবে কাজ করবেন তিনি।

এবার রাজ্যপালের প্রধান সচিব পদে কে? সিদ্ধান্ত হয়নি এখনও। নবান্ন সূত্রে খবর, রাজভবনে কাছে ৩ জনের নাম পাঠানো হয়। একজনকে সচিব  হিসেবে বেছে নেন রাজ্যপাল। চাইলে তিনিও কারও নাম সুপারিশ করতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.