সাজছে নন্দন, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

সেজে উঠছে রবীন্দ্রসদন-নন্দন চত্বর। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই শুরু হচ্ছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। তার আগেই বাঙালির মননের সঙ্গে জড়িয়ে থাকা এই সাংস্কৃতিক কেন্দ্রকে সাজিয়ে তোলার ভাবনা রাজ্য সরকারের। ১৯৬১ সালে জওহরলাল নেহেরু রবীন্দ্র সদনের শিলান্যাস করেন। তার পরে এই প্রথম বড়সড়ভাবে ঢেলে সাজানো হচ্ছে। কী কী নতুন হবে রবীন্দ্র সদন-নন্দন চত্বরে, তা একবার দেখে নেওয়া যাক। 

Updated By: Oct 27, 2016, 10:35 AM IST
সাজছে নন্দন, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

ওয়েব ডেস্ক: সেজে উঠছে রবীন্দ্রসদন-নন্দন চত্বর। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই শুরু হচ্ছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। তার আগেই বাঙালির মননের সঙ্গে জড়িয়ে থাকা এই সাংস্কৃতিক কেন্দ্রকে সাজিয়ে তোলার ভাবনা রাজ্য সরকারের। ১৯৬১ সালে জওহরলাল নেহেরু রবীন্দ্র সদনের শিলান্যাস করেন। তার পরে এই প্রথম বড়সড়ভাবে ঢেলে সাজানো হচ্ছে। কী কী নতুন হবে রবীন্দ্র সদন-নন্দন চত্বরে, তা একবার দেখে নেওয়া যাক। 

সদন চত্বরের বন-জঙ্গল পরিষ্কার করে বসানো হচ্ছে সুসজ্জিত টাইল। গাছগুলিকে দেওয়া হচ্ছে রাবিন্দ্রিক স্টাইল। তৈরি হচ্ছে অত্যাধুনিক  ফুড কোর্ট। তবে  ফুড কোর্টে আগে যাঁরা ব্যবসা করতেন, তাঁরাই করবেন। সদন চত্বরে বসানো হচ্ছে অত্যাধুনিক এলইডি টিভি। আগামী সাতদিন রবীন্দ্রসদন ও নন্দনে কী কী অনুষ্ঠান রয়েছে, তা দেখানো হবে এলইডিতে। প্রতিবন্ধীদের জন্য ওঠার ব্যবস্থা করা হচ্ছে। সদন চত্বরে বসার জায়গারও পরিবর্তন করা হচ্ছে। সাজানো হচ্ছে বসার জায়গাগুলিকে। রূপ পরিবর্তন হবে নন্দনের প্রধান গেটেরও। 

.