Mamata Banerjee: আলু সংকটে কড়া নবান্ন! ২৬ টাকায় আলু কিনবে সরকার?

Potato price hike: প্রত্যেক স্টোরে যে পরিমাণ আলু আছে তার ২০% আছে সরকারি হাতে। সেই ২০% আলু বাজারে নিয়ে আসছে সরকার। বাজারে যোগান বাড়াতে এই সিদ্ধান্ত রাজ্যের। মঙ্গলবার বিধানসভায় ক্যাবিনেট বৈঠকে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

Updated By: Jul 24, 2024, 03:14 PM IST
Mamata Banerjee: আলু সংকটে কড়া নবান্ন! ২৬ টাকায় আলু কিনবে সরকার?
ফাইল ছবি

সুতপা সেন: অবিলম্বে হিমঘর থেকে আলু বের করতে নির্দেশ নবান্নের। ২৬ টাকায় স্টোর মালিকদের থেকে আলু কিনবে সরকার। প্রত্যেক স্টোরে যে পরিমাণ আলু আছে তার ২০% আছে সরকারি হাতে। সেই ২০% আলু বাজারে নিয়ে আসছে সরকার। বাজারে যোগান বাড়াতে এই সিদ্ধান্ত রাজ্যের। মঙ্গলবার বিধানসভায় ক্যাবিনেট বৈঠকে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। গতকাল রাতেই আলু নিয়ে মুখ্যসচিব সব জেলার ডিএম দের সঙ্গে বৈঠক করেন।

আরও পড়ুন, Mamata Banerjee: আলুর দাম বাড়ায় ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী, ধর্মঘট প্রত্যাহারের পথে ব্যবসায়ীরা?

বৈঠকে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব হিমঘর থেকে আলু বাজারে আনতে হবে। ২০ শতাংশ আলু হিমঘর থেকে বের করতে পারলে অনেকটা সুরাহা হবে বলে দাবি কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্নার। কৃষকদের থেকেও আলুর বন্ড কেনা শুরু হয়েছে যা সুফল বাংলায় বিক্রি করবে সরকার। 

সবজির দাম কমানোর জন্য টাস্ক ফোর্সকে ১০ দিন সময় দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিভিন্ন বাজারের অভিযান চালান টাস্ক ফোর্সের সদস্যরা। এখন সবজির দাম কিছুটা কমেওছে। ব্যতিক্রম আলু। দাম তো কমেইনি, বরং ফের নতুন করে দাম বাড়ার মতো পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে। কারণ, শনিবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। 

প্রসঙ্গত, ভিন রাজ্যে রপ্তানি করতে গেলে আটকে দেওয়া হচ্ছে গাড়ি, এই অভিযোগ তুলে রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে আলু ব্যবসায়ীরা। রাজ্যজুড়ে আলু সরবরাহ বন্ধ থাকায় বাজারে বাজারে ঊর্ধ্বমুখী আলুর দাম। প্রতি কেজি আলুর দাম কোথাও ৪৫ আবার কোথাও ৫০ টাকা। কর্মবিরতির জেরে হিমঘরে আলু না নামায় প্রভাব পড়েছে বাজারে। আর এই সুযোগে গোডাউনে মজুত রাখা আলু খুচরো ব্যবসায়ীদের বিক্রি করে মুনাফা লুটছে পাইকারি বিক্রেতারা,আগের তুলনায় দাম বৃদ্ধি আলুর,নাভিশ্বাস আমজনতার।

আরও পড়ুন, Mamata Banerjee:'লাইনে চলুন, বেলাইন হবেন না', শপথ-সংঘাতে রাজ্যপালকে নিশানা মুখ্যমন্ত্রীর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.