যাদবপুরে উপাচার্য প্রশ্নে এবার গণভোট করতে চলেছেন ছাত্রছাত্রীরা

অভিজিত্‍ চক্রবর্তী কি যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে থাকার যোগ্য? এই প্রশ্নেই এবার গণভোট করতে চলেছেন ছাত্রছাত্রীরা। ৩০ এবং ৩১ অক্টোবর ভোট নেওয়া হবে। কলা, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রছাত্রীরা এই ভোটে অংশ নেবেন। ৩১ তারিখই ফল প্রকাশ। উপাচার্যকে নিয়ে এই ধরনের গণভোট রাজ্যে নজিরবিহীন।

Updated By: Oct 21, 2014, 11:08 PM IST
যাদবপুরে উপাচার্য প্রশ্নে এবার গণভোট করতে চলেছেন ছাত্রছাত্রীরা

ওয়েব ডেস্ক: অভিজিত্‍ চক্রবর্তী কি যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে থাকার যোগ্য? এই প্রশ্নেই এবার গণভোট করতে চলেছেন ছাত্রছাত্রীরা। ৩০ এবং ৩১ অক্টোবর ভোট নেওয়া হবে। কলা, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রছাত্রীরা এই ভোটে অংশ নেবেন। ৩১ তারিখই ফল প্রকাশ। উপাচার্যকে নিয়ে এই ধরনের গণভোট রাজ্যে নজিরবিহীন।

এদিকে, আজ কলরবে মুখরিত হল যাদবপুরের গণকনভেনশন। উপাচার্যের পদত্যাগের দাবিতেই বাঁধা ছিল গোটা অনুষ্ঠান। বহুদিন বাদে ফের মঞ্চে গান গাইলেন নয়ের দশকের সঙ্গীত শিল্পী মৌসুমী ভৌমিক। সেলিব্রিটি তকমা ঝেড়ে পড়ুয়াদের ডাকে মঞ্চে হাজির শহরের অনিন্দ্য, অভিনেত্রী পাপিয়া অধিকারী। প্রাক্তনী হিসাবে মঞ্চে হাজির সুজন চক্রবর্তী, জয়প্রকাশ মজুমদারের মতো পোড় খাওয়া রাজনীতিকরা।  

উপাচার্যের পদত্যাগ চাই। গান,কবিতা,স্লোগান থেকে উঠে এল একরাশ প্রতিবাদ। গণকনভেনশনে হাজির  অভিনেত্রী পাপিয়া অধিকারী, শহরের অনিন্দ্য। সেলিব্রিটি নয়, পরিচয় একটাই যাদবপুরের প্রাক্তনী।

এরমধ্যেই বিদ্যুত বিভ্রাট। তারজন্য অবশ্য থেমে থাকেনি বক্তৃতা। টর্চের আলোতেই এগিয়েছে গণকনভেনশনের কাজ। কনভেনশনে দুই দলের রাজনৈতিক দলের দুই মুখকে দেখা গেছে একই মঞ্চে। পরিচয় সেই প্রাক্তনী।

আগামি দিনে আন্দোলনকে আরও বড় আকারে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন জুটা। উপাচার্যের বেনিয়মের অভিযোগ তুলে শ্বেতপত্রও প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, প্রাক্তনীদের সঙ্গে এদিন বক্তব্য রাখেন শিক্ষাবীদ পবিত্র সরকার,  সাহিত্যিক যশোধরা বাগচির মতো বহু বিশিষ্ট। গণকনভেনশন শুরু হওয়ার আগেই বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যান উপাচার্য। রোল কলে সাড়া না দিয়ে ক্লাসও করেছে পড়ুয়ারা।

.