ভরসা নেই মুকুলেও, সঙ্কটের সময়ে দলের রাশ নিজের হাতেই নিলেন মমতা

সঙ্কটের সময় দলীয় সংগঠনের রাশ নিজের হাতে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন মুকুল রায়ের ওপর ছিল সেই ভার। আজ তৃণমূলের গুরুত্বপূর্ণ বৈঠকেও ছিলেন না তিনি। বৈঠকে মমতা জানান, এখন থেকে দলের সমস্ত বিষয় নিজেই দেখভাল করবেন। তৃণমূলে এখন গভীর সঙ্কট। সারদা-কাণ্ডে জেলে গেছেন মদন মিত্র, সৃঞ্জয় বসুরা।

Updated By: Jan 3, 2015, 10:13 PM IST
ভরসা নেই মুকুলেও, সঙ্কটের সময়ে দলের রাশ নিজের হাতেই নিলেন মমতা

কলকাতা: সঙ্কটের সময় দলীয় সংগঠনের রাশ নিজের হাতে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন মুকুল রায়ের ওপর ছিল সেই ভার। আজ তৃণমূলের গুরুত্বপূর্ণ বৈঠকেও ছিলেন না তিনি। বৈঠকে মমতা জানান, এখন থেকে দলের সমস্ত বিষয় নিজেই দেখভাল করবেন। তৃণমূলে এখন গভীর সঙ্কট। সারদা-কাণ্ডে জেলে গেছেন মদন মিত্র, সৃঞ্জয় বসুরা।

আরও অনেকের নাম নিয়ে চলছে জল্পনা। কেলেঙ্কারিতে একের পর এক নেতার নাম জড়ানোয় তৃণমূলের নিচুতলার কর্মীদের হতাশা বাড়ছে।  
গোপনে বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন কেউ কেউ। এমনকি কোনও কোনও নেতা পর্যন্ত!

ভিড় জমেনি সাম্প্রতিক বেশ কিছু দলীয় কর্মসূচিতেও।

এই পরিস্থিতিতে দলকে চাঙ্গা করতে কালীঘাটে বর্ধিত কোর কমিটির বৈঠক ডাকেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছিলেন প্রায় পঁচাত্তর জন নেতা। তাঁরা এসে দেখলেন নেই মুকুল রায়। কোথায় গেলেন তিনি? দলীয় সূত্রে খবর, মুকুল রায়  দিল্লিতে আছেন। যদিও, বৈঠকে তাঁর না থাকা নিয়ে জল্পনা কমেনি।

সেই জল্পনার মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আর একদিনও সময় নষ্ট না করে নেমে পড়তে হবে। যাঁরা কাজ করছেন না, দলে তাঁদের কোনও জায়গা নেই। বৈঠকে মমতা বুঝিয়ে দেন, এখন থেকে দলের দৈনন্দিন বিষয়ে তাঁর সঙ্গেই কথা বলতে হবে। তিনি বলেন, কে কোথায় কার সঙ্গে যোগাযোগ রাখছেন সবই নজরে রয়েছে তাঁর।

মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর তৃণমূলের দলীয় সংগঠনের রোজকার বিষয় প্রধানত মুকুল রায় দেখতেন। তবে, অতি সম্প্রতি, দলের অনেক কর্মসূচিতেই দেখা যাচ্ছে না তাঁকে।  মুকুল রায়ের গুরুত্ব কমছে কিনা এ নিয়ে জল্পনার মধ্যেই সংগঠনের রাশ আবার নিজের হাতে নিয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দলকে চাঙ্গা করতে এ দিন মমতা নির্দেশ দেন, দশই জানুয়ারির পর সারদা-কাণ্ডের সিবিআই তদন্ত, জমি বিলে অর্ডিন্যান্সের মতো ইস্যুতে পথে নামতে হবে তৃণমূল কর্মীদের।

প্রজাতন্ত্র দিবস, নেতাজি-বিবেকানন্দের জন্মদিন পালনের মাধ্যমে কর্মীদের জনসংযোগ বাড়ানোর নির্দেশ দিয়েছেন
মমতা।

মহাত্মা গান্ধীর মৃত্যুদিনে সম্প্রীতি দিবস পালনেরও নির্দেশ দিয়েছেন তিনি।

পুরভোটের প্রস্তুতি নিয়ে ৩১ জানুয়ারি আবার দলের নেতাদের বৈঠকে ডেকেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

.