রাজ্যের সঙ্গে বিমাতৃ সুলভ আচরণ করছে কেন্দ্র, নবান্নে অরুণ জেটলির কাছে অভিযোগ জানালেন মমতা

রাজ্যের দাবি দাওয়া নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে  বৈঠক করলেন  মুখ্যমন্ত্রী। নবান্নে দুজনের মধ্যে বৈঠক করলেন। বৈঠকে অর্থমন্ত্রীর কাছে রাজ্যের আর্থিক দাবিদাওয়া তুলে ধরলেন  মুখ্যমন্ত্রী। রাজ্যের সঙ্গে কেন্দ্র বিমাতৃ সুলভ আচরণ করছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী। তুলে ধরলেন 'বঞ্চনার' খতিয়ান। অভিযোগ শোনার পর সাহায্যের আশ্বাস দিয়েছেন অরুণ জেটলি। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বিস্তারিত আলোচনার জন্য শীঘ্রই দিল্লি যাচ্ছেন।

Updated By: Aug 23, 2014, 07:48 PM IST
রাজ্যের সঙ্গে বিমাতৃ সুলভ আচরণ করছে কেন্দ্র, নবান্নে অরুণ জেটলির কাছে অভিযোগ জানালেন মমতা

কলকাতা: রাজ্যের দাবি দাওয়া নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে  বৈঠক করলেন  মুখ্যমন্ত্রী। নবান্নে দুজনের মধ্যে বৈঠক করলেন। বৈঠকে অর্থমন্ত্রীর কাছে রাজ্যের আর্থিক দাবিদাওয়া তুলে ধরলেন  মুখ্যমন্ত্রী। রাজ্যের সঙ্গে কেন্দ্র বিমাতৃ সুলভ আচরণ করছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী। তুলে ধরলেন 'বঞ্চনার' খতিয়ান। অভিযোগ শোনার পর সাহায্যের আশ্বাস দিয়েছেন অরুণ জেটলি। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বিস্তারিত আলোচনার জন্য শীঘ্রই দিল্লি যাচ্ছেন।

রাজ্যের দাবি, চতুর্দশ যোজনা কমিশনে রাজ্যের জন্য ২ লক্ষ ৫৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হোক। এরমধ্যে পরিকাঠামো উন্নয়নের জন্য ১ লক্ষ হাজার কোটি ও বিভিন্ন দফতরের উন্নয়নমূলক কাজের জন্য বাকি একলক্ষ ৫৫ হাজার কোটি টাকা মঞ্জুরের দাবি জানাল রাজ্য।  

পালাবদলের পর থেকেই ঋণের বোঝা কমাতে মোরাটোরিয়ামের দাবি জানিয়ে আসছিলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে আরও একবার সেই দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাজার থেকে নেওয়া ঋণ পরিশোধের সময়সীমা ১০ বছর থেকে বাড়িয়ে ১৫ বা ২০ বছর করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তারমধ্যে প্রথম তিনবছরের সুদ মুকুবের আর্জিও জানানো হয়েছে।  

এছাড়াও ক্ষুদ্রসঞ্চয়ের ঋণের ক্ষেত্রে ৫০ হাজার কোটি টাকা অনুদান হিসাবে দেওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এরই পাশাপাশি, রাজ্য  থেকে আদায় হওয়া করের যে পরিমান কেন্দ্র কেটে নেয় তার পরিমান কমানোরও আবেদন ঙ্করেছে রাজ্য।

 

.