Mamata Banerjee: বিচার ব্যবস্থায় কেন্দ্রের হস্তক্ষেপের অভিযোগে বিস্ফোরক মমতা

সুপ্রিম কোর্টের কলেজিয়ামে যদি তাঁদের রিপ্রেজেন্টেশন থাকে তাহলে রাজ্য সরকারও হাই কোর্টের কলেজিয়ামে তাঁদের প্রতিনিধি অথবা মুখ্যমন্ত্রী থাকবেন। তিনি প্রশ্ন করেন শেষ পর্যন্ত কী হবে?

Updated By: Jan 17, 2023, 03:08 PM IST
Mamata Banerjee: বিচার ব্যবস্থায় কেন্দ্রের হস্তক্ষেপের অভিযোগে বিস্ফোরক মমতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিচারব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের বিষয়ে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাসিমারা যাওয়ার পথে বিমানবন্দর থেকেই নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

তিনি জানিয়েছেন বিচারব্যবস্থার সম্পূর্ণ স্বাধীনতা চান তিনি। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের কথা তুলে তিনি বলেন এর মধ্যে কোনও না কোনও অভিসন্ধি রয়েছে তাঁদের। তিনি বলেছেন এটা নতুন ধরনের প্ল্যানিং।

তিনি বলেন সুপ্রিম কোর্টের কলেজিয়ামে যদি তাঁদের রিপ্রেজেন্টেশন থাকে তাহলে রাজ্য সরকারও হাই কোর্টের কলেজিয়ামে তাঁদের প্রতিনিধি অথবা মুখ্যমন্ত্রী থাকবেন।

আরও পড়ুন: Dumdum Metro: মেট্রোযাত্রীদের জন্য দারুণ খবর, দমদম-কবি সুভাষ রুটের পরিষেবায় বড়সড় পরিবর্তন

তিনি প্রশ্ন করেন শেষ পর্যন্ত কী হবে? রাজ্য সরকার হাই কোর্টের প্রধান বিচারপতির জন্য নিজেদের রেকমেন্ডেশন দেবে সুপ্রিম কোর্টের কাছে। এবার সুপ্রিম কোর্ট ভারত সরকারের কাছে এই রেকমেন্ডাশন পাঠাবে। এই অবস্থায় রাজ্য সরকারের রেকমেন্ডেশনের কোনও ভ্যালু থাকবে না। শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকার সরাসরি ইন্টারফেয়ার করবে বিচারব্যবস্থায়। তিনি বলেন, ‘এটা আমরা চাইনা। আমরা চাই জাস্টিস ফর অল। জাস্টিস ফর ফ্রিডম। জাস্টিস ফর ডেমোক্র্যাটিক অ্যান্ড আদার রাইটস’।

আরও পড়ুন: Republic Day Parade: শুরু হল কুচকাওয়াজের মহড়া, আংশিক যান নিয়ন্ত্রণ রেড রোডে

তিনি বলেন জুডিশিয়ারি তাঁদের জন্য গুরুত্বপূর্ণ মন্দির। এটা মন্দির মসজিদ এবং অন্যান্য উপাসনাকক্ষের মতোই। মানুষকে জাস্টিস দেওয়ার জন্য তাঁরা সুপ্রিম অথোরিটি।

তিনি অভিযোগ করেন কলকাতা হাই কোর্ট থেকে যাদের নাম পাঠানো হচ্ছে তার মধ্যে যারা অদের সমর্থক তাঁদের পথ পরিষ্কার। একমাসের মধ্যে তাঁদের নাম পরিষ্কার হয়ে যায়। বাকিদের নাম বছরের পর বছর পরে থাকে।

তিনি বলেন ডেমোক্রেসি সমস্যায় রয়েছে। কেউ যাতে বিচারব্যবস্থায় হস্তক্ষেপ করতে না পারেন সেইদিকে নজোর রাখতে হবে।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.