G-20 তে পদ্ম কেন? ওটা তো একটা দলের সিম্বল, প্রশ্ন তুললেন মমতা

 'সেভাবে বলতে গেলে তো বলতে হয় জি ২০-র লোগোও লোটাস করেছেন। একটা রাজনৈতিক দলের সিম্বল তো ন্যাশানাল সিম্বল হতে পারে না। এগুলো একটু ভাবতে হয়।' যদিও মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি ঝগড়ার উদ্দেশ্যে এসব কথা বলছেন না। 

Updated By: Sep 11, 2023, 05:54 PM IST
G-20 তে পদ্ম কেন? ওটা তো একটা দলের সিম্বল, প্রশ্ন তুললেন মমতা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাম না করে জি-২০ নিয়ে মোদীকে বিঁধলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ইন্ডিয়া নিয়ে প্রশ্ন করলে মুখ্যমন্ত্রী বলেন, 'ভারত তো বাংলা বা হিন্দিতে আমরাও বলি। আমাদের তো আপত্তি নেই। তাই বলে ইন্ডিয়া সরিয়ে দেওয়ার কোনও প্রয়োজন নেই। একটা শব্দ বদলে কি হবে? ইন্ডিয়া অ্যালায়েন্সের কথা মাথায় রেখে এমনটা করেছেন মনে হচ্ছে।'

আরও পড়ুন, Mamata Banerjee: রাজ্যপালের 'গোপন' চিঠিতে কী লেখা? মুখ খুললেন মমতা!

এরপরেই মমতার প্রশ্ন, 'সেভাবে বলতে গেলে তো বলতে হয় জি ২০-র লোগোও লোটাস করেছেন। একটা রাজনৈতিক দলের সিম্বল তো ন্যাশানাল সিম্বল হতে পারে না। এগুলো একটু ভাবতে হয়।' যদিও মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি ঝগড়ার উদ্দেশ্যে এসব কথা বলছেন না। প্রসঙ্গত, এক দেশ এক সরকার নীতি নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জি-২০ প্রসঙ্গ আনেন। 

মমতা আরও বলেন, 'এক দেশ এক সরকার নিয়ে বিল আসার পরই কিছু বলতে পারব। কোনও তথ্য বা বিল না থেকে অনুমানের ভিত্তিতে কিছু বলা বা করা ঠিক হবে না।' ইন্ডিয়া জোটের বৈঠকের দিনই অভিষেক বন্দ্যোপাধ্যয়াকে তলব করেছেন ইডি। ফলে ১৩ সেপ্টেম্বর ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দেবেন না অভিষেক। পরিবর্তে তিনি ইডি দফতরেই যাবেন। এমনটাই সূত্রের খবর। এনিয়েও এদিন সরব মমতা বন্দ্যোপাধ্যায়। 

সাংবাদিক সম্মেলনে এনিয়ে প্রশ্ন করা হলে মমতা বলেন, 'এটা একেবারেই প্রতিহিংসার রাজনীতি। আমাদের অনুরোধ, দেখুন রাজনৈতিকভাবে আপানেদের সঙ্গে আমাদের মতবিরোধ রয়েছে। গণতন্ত্রে কোনও কোনও দলের সঙ্গে সম্পর্ক ভালো থাকে। কারও সঙ্গে থাকে না। কিন্তু সেখানেও একটা সীমা থাকে। সেই সীমা মেনে এমন কিছু করা উচিত নয় যে তার জন্য পরে অন্য কিছু হতে পারে।' 

আরও পড়ুন, Mamata Banerjee: 'প্রতিহিংসার রাজনীতি, অভিষেককে ওরা অহেতুক ডিসটার্ব করছে'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.