হেয়ার স্কুলে উন্মোচন, পদযাত্রা করে মূর্তি নিয়ে যাওয়া হবে বিদ্যাসাগর কলেজে

মূর্তি পদযাত্রা করে নিয়ে যাওয়া হবে বিদ্যাসাগর কলেজে। মিছিলের পুরোভাগে থাকবেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jun 11, 2019, 01:54 PM IST
হেয়ার স্কুলে উন্মোচন, পদযাত্রা করে মূর্তি নিয়ে যাওয়া হবে বিদ্যাসাগর কলেজে

নিজস্ব প্রতিবেদন: হেয়ার স্কুলে বিদ্যাসাগরের মূর্তি উন্মোচন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর মূর্তি পদযাত্রা করে নিয়ে যাওয়া হবে বিদ্যাসাগর কলেজে। মিছিলের পুরোভাগে থাকবেন মুখ্যমন্ত্রী।

 

প্রসঙ্গত, কলকাতায় অমিত শাহ-র রোড শো ঘিরে ধুন্ধুমার হয়ে ওঠে বিদ্যাসাগর কলেজ চত্বর। উত্তর কলকাতার বিদ্যাসাগর কলেজের ক্যাম্পাসে বিজেপি-তৃণমূল সংঘর্ষে ভাঙল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি। তৃণমূলের অভিযোগ, অমিত শাহের রোড শোয়ে অংশগ্রহণকারী বিজেপির লোকজনই ভাঙচুর চালায়। বিজেপির দাবি, অমিত শাহের গাড়ি পেরিয়ে যাওয়ার পর কলেজের ভিতর থেকে ইটবৃষ্টি শুরু করে তৃণমূল। তাদের কর্মীরা নিজেদের ধরে রাখতে পারেননি। ইট ছোড়ার অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। তাদের দাবি, কালো পতাকা দেখানো হয়েছিল। অমিত শাহের গাড়ি চলে যাওয়ার পর কলেজে ঢুকে তাণ্ডব শুরু করেন বিজেপির সমর্থকরা।অমিত শাহের রোড শো চলাকালীন কালো পতাকা দেখান বিদ্যাসাগর কলেজের তৃণমূল ছাত্র পরিষদের কর্মীরা। এরপরই দুপক্ষের মধ্যে শুরু হয় ইটবৃষ্টি। বিজেপির অভিযোগ, বিজেপি কর্মী-সমর্থকদের লক্ষ্য করে ইট ছোড়া হয়েছে। ঘটনাকে ঘিরে রাজনৈতিক তরজা ওঠে তুঙ্গে। নিন্দায় সরব হয় সব মহল।

NRS-এর জখম জুনিয়র ডাক্তারের মাথার চোট গুরুতর, আজই অস্ত্রোপচার

গত ২৮ মে জানা যায়, মূর্তি কে ভেঙেছে, তার তদন্ত করতে পাঁচ-সদস্যের একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ওই কমিটি গঠিত হয়েছে। কমিটিতে আরও রয়েছেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, অতিরিক্ত কমিশনার জাভেদ শামিম, এবং বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ গৌতম কুণ্ডু। এরপরই শিক্ষামন্ত্রী সাংবাদিক বৈঠক করে জানান, শুধুমাত্র মূর্তি উন্মোচনই করা হবে না, বিদ্যাসাগর মিউজিয়ামও গঠন করা হবে। মঙ্গলবার মূর্তি উন্মোচন করা হয়। পদযাত্রা করে বিশ্ববিদ্যালয় থেকে বিধান সরণীতে বিদ্যাসাগর কলেজ পর্যন্ত যাবেন মুখ্যমন্ত্রী, এবং তারপরেই সেখানে উদ্বোধন করবেন নতুন মূর্তির।

 

.