ফেসবুকে এবার বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Updated By: Oct 14, 2014, 10:26 PM IST
ফেসবুকে এবার বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

 

ওয়েব ডেস্ক: ফেসবুকে এবার বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির বিরুদ্ধে তিনি দায়িত্বজ্ঞানহীন ও অসংসদীয় মন্তব্য করার অভিযোগ করেছেন। তাঁর আরও অভিযোগ, লাগাতার চরিত্রহননের পথে হাঁটছে বিজেপি। ছাড় পাচ্ছেন না মহিলারাও।

বিজেপির ঔদ্ধত্য জরুরি অবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তৃণমূলের ধৈর্যকে দুর্বলতা যেন না ভাবা হয় সেই বিষয়েও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। চরিত্রহনন নয়, তিনি রাজনৈতিক লড়াইয়ে বিশ্বাসী বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, দলের নতুন কৌশলগত নীতিতে সিল মোহর দিল সিপিআইএম পলিটব্যুরো।  গত দুদিন ধরে পলিটব্যুরোর বৈঠকে  দলের নতুন ট্যাকটিকাল লাইন কী হবে তা নিয়ে আলোচনা চলে।  পলিটব্যুরোর সিল মোহর পাওয়ার পর দলের নতুন লাইন নিয়ে আলোচনা হবে কেন্দ্রীয় কমিটিতে। সেখানে অনুমদিত হলে নতুন এই লাইন পাশ করানো হবে সিপিআইএম পার্টি কংগ্রেসে।

একের পর পর ভোট বিপর্যয়ের পর সিপিআইএম  নেতৃত্ব বুঝতে পারছিলেন দলের কৌশলগত লাইন  বা ট্যাকটিকাল লাইনে  পরিবর্ত প্রয়োজন। দলের  নতুন কৌশলগত লাইন  কী  হবে তা নিয়ে  ভাবনা চিন্তা শুরু হয় দলের অন্দরে। নতুন কৌশলগত লাইনে সিপিআইএম সম্ভবত  দেশজুড়ে   বিজেপি বিরোধী মহাজোট গড়ার রাস্তায় হাটতে চলেছে।  কারণ তাদের মূল্যায়ন মোদী ঝড় আটকাতে মহাজোট গড়া ছাড়া অন্য পথ নেই। সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল এই মহাজোট ঠিক কোন কোন রাজনৈতিক দলকে নিয়ে  করতে চান সিপিআইএম নেতারা?  

বিকল্প জোট করা ক্ষেত্রে  বামেদের পুরনো অভিজ্ঞতা ভাল নয়। এর আগে নবীন পট্টনায়েক,  জয়ললিতা, নীতিশকুমার, চন্দ্রবাবু নায়ডুদের দলের সঙ্গে জোট করে পস্তাতে হয়েছে বামেদের । কারণ এরা প্রত্যেকেই  কোনও না কোনও  সময় বিজেপির সঙ্গী ছিল । যার মূল্য দিতে হয়েছে বামপন্থীদের।  

উল্টো দিকে এ মুহূর্তে  এরাই এখন দেশের  প্রধান আঞ্চলিক দল। শুধু মাত্র আঞ্চলিক দলগুলিই নয়,  নিশ্চিত ভাবে এটা দেখার বিজেপি বিরোধী  মহাজোটে কংগ্রেসকে পেতে বামেরা  আগ্রহী কিনা ? সেক্ষেত্রে কংগ্রেস-বিজেপির সঙ্গে  সম দূরত্ব লাইন থেকে সরতে হবে সিপিআইএমকে।  পাশাপাশি বিজেপিই যে  প্রধান প্রতিপক্ষ তাদের তাও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে হবে। এখন দেখার সেই পথে এগোন কিনা সিপিআইএম নেতারা।

.