পয়লা সেপ্টেম্বর থেকে মহিলাদের মাসে মাসে পকেটমানি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নির্বাচনী প্রতিশ্রুতি রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

Updated By: Jul 22, 2021, 04:46 PM IST
পয়লা সেপ্টেম্বর থেকে মহিলাদের মাসে মাসে পকেটমানি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ক্ষমতায় ফেরার ৬ মাসের মধ্যে সেই প্রতিশ্রুতি রাখলেন তিনি। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে মাসে মাসে সরকারি অনুদান পাবেন পরিবারের মহিলারা।         

নবান্নে সাংবাদিক বৈঠকে এ দিন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন,'নির্বাচনের আগে মা-মাটি-মানুষের সরকার প্রতিশ্রুতি দিয়েছিল কৃষকদের বছরে ১০ হাজার টাকা করে দেবে। তা শুরু হয়েছে। পড়ুয়ারাও আবেদন করছে। বাকি আছে লক্ষ্মীর ভাণ্ডার। পয়লা সেপ্টেম্বর থেকে সুবিধা পেতে শুরু করবেন মহিলারা।'

কীভাবে এই প্রকল্পের সুবিধা পেতে আবেদন করা যাবে, তা-ও জানিয়ে দিয়েছেন মমতা (Mamata Banerjee)। তাঁর কথায়,'১৬ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বর চালু থাকবে দুয়ারে সরকার। মা-বোনেরা আবেদন করবেন সেখানে। তপশিলী জাতি-উপজাতির মহিলারা পাবেন মাসে ১০০০ টাকা। ৫০০ টাকা পাবেন সাধারণ পরিবারের মহিলারা। স্বাস্থ্যসাথী কার্ড দেখালেও হবে। তবু দরখাস্ত সঙ্গে নিয়ে যাবেন।' স্থায়ী চাকরি করেন এমন মহিলারা ছাড়া ২৫ থেকে ৬০ বছর পর্যন্ত সকলে এই প্রকল্পের সুবিধা পাবেন বলে জানান মুখ্যমন্ত্রী।    

শুধু লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নয় গতবারের মতো দুয়ারে সরকার প্রকল্পে মিলবে বহু পরিষেবা। মুখ্যমন্ত্রী জানান, স্টুন্ডেন্ট ক্রেডিট কার্ড, খাদ্যসাথী বা স্বাস্থ্যসাথীর কার্ডের জন্য আবেদন করা যাবে। এছাড়া জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, কৃষকবন্ধু, একশো দিনের কাজের জন্যেও আবেদন করতে পারবেন সাধারণ মানুষ। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং আধার কার্ড সংক্রান্ত পরিষেবাও পাওয়া যাবে। করা যাবে জমি মালিকানা সংক্রান্ত বদলের আবেদন।   

আরও পড়ুন- মনুমেন্টাল ফেলিওর, উত্তরপ্রদেশকে দেশের সেরা বলছেন প্রধানমন্ত্রী, লজ্জা নেই: Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.