মাধ্যমিকের ফল প্রকাশ, প্রথম দশে এগিয়ে জেলা

প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফল। সেরা দশের মেধা তালিকায় কলকাতার বাইরের জেলার আধিপত্য অব্যহত। এবছর মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পেয়েছে চন্দননগর শ্রী অরবিন্দ বিদ্যামন্দিরের ছাত্র সুহার্ত মল্লিক। তার প্রাপ্ত নম্বর ৬৭৬। মেয়েদের মধ্যে ৬৭০ নম্বর পেয়ে প্রথম হয়েছে বাঁকুড়া মিশন গার্লস হাই স্কুলের অনন্যা মণ্ডল।

Updated By: May 29, 2012, 10:14 AM IST

প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফল। সেরা দশের মেধা তালিকায় কলকাতার বাইরের জেলার আধিপত্য অব্যহত। এবছর মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পেয়েছে চন্দননগর শ্রী অরবিন্দ বিদ্যামন্দিরের ছাত্র সুহার্ত মল্লিক। তার প্রাপ্ত নম্বর ৬৭৬। মেয়েদের মধ্যে ৬৭০ নম্বর পেয়ে প্রথম হয়েছে বাঁকুড়া মিশন গার্লস হাই স্কুলের অনন্যা মণ্ডল। যুগ্ম ভাবে দ্বিতীয় হয়েছে বর্ধমানের জামালপুর হাই স্কুলের সুপ্রভ ঘোষ এবং আশানসোল রামকৃষ্ণ মিশনের শৌর্য রায়। তাদের প্রাপ্ত নম্বর ৬৭৫।
আজ কলকাতার ডিরোজিও ভবনে সকাল সাড়ে ৯টায় সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন পর্ষদ সভাপতি চৈতালি দত্ত। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৫০ হাজার ৫৩৩। পাশের হার ৮১.৬ শতাংশ। জেলাগুলির মধ্যে এবছর সর্বোচ্চে পাশের হার পূর্ব মেদিনীপুরে। দ্বিতীয় স্থানে কলকাতা। এবছর মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছেন বোর্ড সভাপতি।
চব্বিশে ফেব্রুয়ারি শুরু হয়েছিল মাধ্যমিকের লিখিত পরীক্ষা। পরীক্ষা শেষ হয় ৭ মার্চ। পরীক্ষা শেষ হওয়ার ৮২ দিনের মাথায় ফল প্রকাশ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। ২৯ মে মঙ্গলবার সকাল ৯টায় ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। একই দিনে ছাত্রছাত্রীরা স্কুল থেকে মার্কশিটও পাবে। তবে, সকাল ১০টার আগে ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে মার্কশিট বিতরণ না করার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ইন্টারনেট এবং এসএমএসে বেলা ১১টা থেকে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা।
ফল জানা যাবে যে ওয়েবসাইটগুলিতে
www.wbbse.org
www.wbresults.nic.in
www.clickcollegestreet.com
www.examresults.net
www.results.banglarmukh.gov.in
www.calcuttatelephones.com
www.exametc.com এবং
www.indiaresults.com
www.exametc.com ওয়েবসাইটটিতে আগে থেকে রোল নম্বর, মোবাইল নম্বর দিয়ে রাখলে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে পৌঁছে যাবে এসএমএস।
এছাড়া বেশ কয়েকটি নম্বরে এসএমএস করেও মাধ্যমিকের ফল জানা যাবে।
WB10 লিখে স্পেস দিয়ে রোল নাম্বার টাইপ করে পাঠিয়ে দিতে হবে 57333, 56969, 54646, 54999, 5676750 এবং 56263 এর মধ্যে যে কোনও একটি নম্বরে।

.