প্রথম দিনেই ভোটকে প্রহসনে পরিণত করার ইঙ্গিত পেলাম, আশঙ্কা বিমানের

কমিশনের বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবের বক্তব্য,''ভোট শান্তিপূর্ণ হয়েছে। রাজ্য পুলিশ সহযোগিতা করেছে''।  

Updated By: Apr 11, 2019, 07:00 PM IST
প্রথম দিনেই ভোটকে প্রহসনে পরিণত করার ইঙ্গিত পেলাম, আশঙ্কা বিমানের

নিজস্ব প্রতিবেদন: প্রথম দফার নির্বাচনে কমিশনের ভূমিকা নিয়ে আশঙ্কাপ্রকাশ করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তাঁর মন্তব্য, আজ যা ইঙ্গিত পেলাম, তাতে মনে হল, ভোটকে প্রহসনে পরিণত করার চেষ্টা করছে রাজ্য সরকার।     

বিমান বসু বলেন,''স্পর্শকাতর ও স্পর্শকাতর নয়, এমন বুথ বাছাইয়ের ক্ষেত্রে নির্বাচন কমিশনের ত্রুটি রয়েছে। ভোট লুঠ করার চেষ্টা চলেছে। শক্ত হাতে ভোটলুঠেরাদের মোকাবিলা করা উচিত কমিশনের''। তিনি আরও বলেন, ''সাংবাদিকদের উপরে আক্রমণ করা হয়েছে, বিষয়টি দেখা দরকার। বিভিন্ন জায়গায় সুষ্ঠুভাবে ভোট হতে পারেনি, সেখানে পুনর্নির্বাচনের ব্যবস্থা করতে হবে''। 

এদিন কমিশনে ভোটে কারচুপির নালিশ করেছে বিজেপি। দলের নেতা জয়প্রকাশ মজুমদারের অভিযোগ, রাজ্য পুলিস যেখানে ছিল, সেখানেই হিংসা ছড়িয়েছে। শীতলকুচিতে ১৫০টি বুথে ভোটের নামে চলেছে প্রহসন। দিনহাটার ৪০টি বুথে ভোটই হয়নি''। 
      
কমিশনের বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবের বক্তব্য,''ভোট শান্তিপূর্ণ হয়েছে। রাজ্য পুলিশ সহযোগিতা করেছে''।  

এদিন সকালে ভোট শুরু হতেই দিনহাটায় গোলামালের খবর মিলেছিল। বেলা গড়াতেই ফের গন্ডগোল দিনহাটায়। দিনহাটার বোরোসোলবাড়ি অঞ্চলে সিংহীবাড়ি এলাকায় একটি বুথে ইভিএম ভাঙচুর করা হয় বলে অভিযোগ। জানা গিয়েছে, ২১২ নম্বর ওই বুথে ৬০ শতাংশ ভোট পড়েছিল। আর তারপরই গন্ডগোলের সূত্রপাত।ভাঙচুর করা হয় ইভিএম। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, বুথের মাটিতে পড়ে রয়েছে ভাঙা ইভিএম, ভিভিপ্যাট। শাসকদল আশ্রিত দুষ্কৃতীরাই ইভিএম ভাঙচুর করেছে বলে দাবি করেছেন কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক।

রবীন্দ্রনাথ ঘোষ পাল্টা দাবি করেন, বিজেপির 'হার্মাদ'রাই ইভিএম ভেঙেছে। ওই বুথে পুনর্নির্বাচনেরও দাবি জানিয়েছে তৃণমূল। যদিও বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার দাবি করেছেন, দিনহাটায় ৪০ বুথে ভোট বলে কিছু হয়নি।শীতলকুচিতে ১৫০ বুথে ভোটের নামে প্রহসন হয়েছে। এই অভিযোগে ইতিমধ্যেই কমিশনের দ্বারস্থ হয়েছে বিজেপি।

আরও পড়ুন- এয়ারস্ট্রাইকের পর তৃণমূলভবনে শোকপালন হয়েছিল, বিস্ফোরক অমিত

.