এবার রেশন থেকে জনপ্রতি ৫ কেজি করে চাল দেওয়া হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

যাঁরা আগে রেশন থেকে ২ টাকা কিলো দরে চাল পেতেন, তাঁরা ছাড়াও প্রত্যেকেই বিনামূল্যে রেশন দোকান থেকে পাঁচ কেজি করে চাল পাবেন।  

Reported By: সুতপা সেন | Updated By: Apr 23, 2020, 09:46 AM IST
এবার রেশন থেকে জনপ্রতি ৫ কেজি করে চাল দেওয়া হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন:  এবার থেকে আর গম নয়, রেশন দোকান থেকে মিলবে কেবল পাঁচ কেজি করে চাল। ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাঁরা আগে রেশন থেকে ২ টাকা কিলো দরে চাল পেতেন, তাঁরা ছাড়াও প্রত্যেকেই বিনামূল্যে রেশন দোকান থেকে পাঁচ কেজি করে চাল পাবেন।  
রেশনে দুর্নীতি নিয়ে একাধিক অভিযোগ তুলছেন বিরোধীরা। তবে সেসবে আমল দিতে নারাজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকার যে রেশনে চাল বিলি নিয়ে তত্পর, তা বোঝাতে আগেই ভবানীপুর এলাকায় একটি রেশন দোকানে সারপ্রাইজ ভিসিটে যান মুখ্যমন্ত্রী।

করোনা পরিস্থিতির খুঁটিনাটি জানতে চেয়ে মুখ্যসচিবকে চিঠি ধরাল কেন্দ্রীয় দল
 লকডাউনে রাজ্যের দুঃস্থ পরিবারগুলির কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী আগে ঘোষণা করেছিলেন, জন প্রতি ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম দেওয়া হবে। কিন্তু দেখা যায়, অনেকেই গম নিতে চাইছেন না। মূলত লকডাউনে গমকলগুলি  বন্ধ থাকায় অনেকেই কেবল চাল নিতে চাইছিলেন। এরফলে একাধিক রেশন ডিলার সমস্যায় পড়ছিলেন। কোথাও কোথাও এই নিয়ে গ্রাহকদের মধ্যেও অশান্তি হচ্ছিল। পাশাপাশি রেশন ডিলাররাও অভিযোগ করছিলেন, অনেকেই চাল চেয়ে চাপ দিচ্ছেন তাঁদের। মুখ্যমন্ত্রী আগেই তাঁদের সতর্ক করেছিলেন, "কোনওভাবে কেউ ডিলারদের চাল চেয়ে চাপ দিলে তা বরদাস্ত করা হবে না।"
রেশন ডিলারদের কাছ থেকে পাওয়া একাধিক অভিযোগ ও পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত বদল করেন মুখ্যমন্ত্রী। তিনি ঘোষণা করেন, এবার থেকে রেশনে জন প্রতি পাঁচ কেজি করে চাল দেওয়া হবে।
এরফলে উপকৃত হবেন রাজ্যের ৯ কোটি ৬০ লক্ষ মানুষ। প্রত্যেকেই রেশন থেকে বিনামূল্যে পাঁচ কেজি করে চাল পাবেন।

.