Municipal Election 2021: তারুণ্যে চোখ বামেদের, এক ঝলকে দেখে নিন সম্ভাব্য প্রার্থী তালিকা

শুক্রবার দুপুরে প্রার্থী তালিকা ঘোষণা করবে বামফ্রন্ট

Updated By: Nov 26, 2021, 12:30 PM IST
Municipal Election 2021: তারুণ্যে চোখ বামেদের, এক ঝলকে দেখে নিন সম্ভাব্য প্রার্থী তালিকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুরভোটের দিন ঘোষণার পরেই তোড়জোড় শুরু হয়েছে রাজনৈতিক দল গুলির মধ্যে। বৃহস্পতিবার থেকেই নমিনেশন জমা দেওয়া যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এরপরেই প্রার্থী তালিকা ঘোষণার কথা জানিয়েছে বামফ্রন্ট (Left Front)। সূত্রের খবর, এবারও তরুণ মুখেই ভরসা রাখার কথা ভাবছেন বাম নেতৃত্ব।

জোট ভেঙে যাওয়ার পরে উপনির্বাচনে একলা চলো নীতিতে ভোটে লড়েছে বামফ্রন্ট। যদিও সেই নির্বাচনে তৃণমূলকে (TMC) সমর্থন জানিয়ে প্রার্থী দেয়নি কংগ্রেস (Congress)। সেই কংগ্রেসের সঙ্গে পুরভোটেও আনুষ্ঠানিকভাবে কোনও জোট হচ্ছে না বামফ্রন্টের।    

জানান হয়েছে জোটের বিষয়ে কোনওরকম নাক গলাবে না আলিমুদ্দিন অথবা বিধান ভবন। এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন স্থানীয় নেতারাই। ১৬টি ওয়ার্ডের প্রার্থী বাদ রেখে বাকি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করবে তারা। দলের অন্দরে জোট বিরোধী হিসেবেই পরিচিত কলকাতা জেলা। এক্ষেত্রে যে ১৬টি আসনে তারা প্রার্থী ঘোষণা করছে না সেগুলি শুধুমাত্র কংগ্রেসের জন্যই ছেড়ে রাখা হচ্ছে তা নয়। যদি কেউ নির্দল হিসেবে ভোটে লড়তে চান, সেই ক্ষেত্রে তাঁকেও সমর্থন করার সুযোগ খোলা রাখছে সিপিআই(এম)। জানা যাচ্ছে, রত্না রায় মজুমদার, মৃত্যুঞ্জয় চক্রবর্তী, ফৈয়াজ আহমেদ খান, মধুছন্দা দেবের মত নেতারা যেমন এই নির্বাচনে প্রার্থী হতে পারেন; তেমনই বাইশ বছরের শাকিব আখতার বামেদের তরফে সবথেকে কম বয়সি প্রার্থী হতে চলেছেন ৬৬ নম্বর ওয়ার্ডে।     

 

আরও পড়ুন: আবার দুর্ঘটনা New Town-এ, ট্রাকের ধাক্কায় উড়ল বাস স্ট্যান্ড

বিধানসভা নির্বাচনের সময় থেকেই দেখা গেছে বামেদের প্রার্থী তালিকায় তরুণ মুখের জোয়ার। বিভিন্ন গুরুত্বপূর্ণ আসনে আনকোরা নতুন মুখেই ভরসা রেখেছে তারা। সিঙ্গুর, নন্দীগ্রামের মত হেভিওয়েট আসনগুলিতে সৃজন এবং মীনাক্ষীর উপর ভরসা রেখে বামেরা বুঝিয়ে দিয়েছে তারা আগামীদিনের ঘুঁটি সাজাচ্ছেন তরুণদের সামনে রেখেই। উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের লড়াইয়ের মাঝেও একলা চলো নীতিতে তরুণ আইনজীবি শ্রীজীব বিশ্বাসকে প্রার্থী করে তারা। এবার সেই পালে আরও হাওয়া লাগতে চলেছে পুরভোটের প্রার্থী তালিকায়। সূত্রের খবর কলকাতা কর্পোরেশনের নির্বাচনে বাইশ, তেইশ বছর বয়সি তরুণদেরই সামনে এগিয়ে দিতে চলেছে তারা। 

রাজ্যের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে প্রধান বিরোধী হিসেবে উল্কার গতিতে উত্থান হয়েছে বিজেপির (BJP)। এর ফলে সাম্প্রতিক নির্বাচনগুলিতে বহু ক্ষেত্রেই জামানত বাজেয়াপ্ত হয়েছে বাম প্রার্থীদের। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে রাজনৈতিক মহলের জল্পনা তরুণ মুখ কী পারবে বামেদের পুরভোটের বৈতরণী পার করাতে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)         

.