জমি জটের গেরোয় আটকে কলকাতার হাই-টেক দ্বিতীয় ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের স্বপ্ন

বেঙ্গালুরু, হায়দরাবাদ যা ইতিমধ্যে করে দেখিয়েছে, এখনও পারেনি কলকাতা। আদ্যিকালে গড়া একটিমাত্র বিমানবন্দর। তার ওপর ভরসা করেই চলছে এ শহর। দিনদিন বাড়ছে যাত্রী সংখ্যা। চাপ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে কলকাতায় নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের প্রস্তাব কেন্দ্রের। কিন্তু সবটাই আটকে, জমি নিয়ে জটিলতায়।

Updated By: Apr 7, 2017, 05:16 PM IST
জমি জটের গেরোয় আটকে কলকাতার হাই-টেক দ্বিতীয় ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের স্বপ্ন

ওয়েব ডেস্ক : বেঙ্গালুরু, হায়দরাবাদ যা ইতিমধ্যে করে দেখিয়েছে, এখনও পারেনি কলকাতা। আদ্যিকালে গড়া একটিমাত্র বিমানবন্দর। তার ওপর ভরসা করেই চলছে এ শহর। দিনদিন বাড়ছে যাত্রী সংখ্যা। চাপ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে কলকাতায় নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের প্রস্তাব কেন্দ্রের। কিন্তু সবটাই আটকে, জমি নিয়ে জটিলতায়।

নতুন আরেকটি বিমানবন্দর গড়তে ইতিমধ্যে রাজ্যকে প্রস্তাব দিয়েছে কেন্দ্র। জানানো হয়েছে, এজন্য শহর থেকে ৫০-৬০ কিলোমিটারের মধ্যে জমি প্রয়োজন। নতুন বিমানবন্দরের জন্য রাজ্যের কাছে একলপ্তে ১৫০০ একর জমির দাবি রাখা হয়েছে। বারাসত, বসিরহাট, কল্যাণী, ডানকুনিতে জমিও পছন্দ কেন্দ্রের। রাজ্যের বক্তব্য, একসাথে ১৫০০ একর জমি দেওয়া কখনই সম্ভব নয়। কলকাতার কাছাকাছিই যদি নিতে হয়, তাহলে সর্বাধিক ৫০ থেকে ৬০ একরের মতো জমি দেওয়া যেতে পারে। তার বেশি নয়। নয়া বিমানবন্দরের জন্য শহর থেকে ২০০ কিলোমিটার দূরে জায়গা নিতে রাজি থাকলে, ৬০০ থেকে ৭০০ একর জমি দেওয়া সম্ভব। রাজ্যের যুক্তি, নতুন আন্তর্জাতিক বিমানবন্দরই যদি গড়তে হয়, তাহলে তা অন্ডালে গড়া হোক। যদিও কেন্দ্রের পছন্দের তালিকায় অন্ডাল একেবারেই নেই।  

বেসরকারি উদ্যোগে হবে এই নয়া বিমানবন্দর। বিমানবন্দর গড়তে রাজি একাধিক বিদেশি সংস্থা। প্রচুর নতুন রুট রেডি। DGCA-র তরফে সবুজ সঙ্কেতও মিলে গিয়েছে। এখানে আসতে রাজি, ব্রিটিশ এয়ারওয়েজ-লুফথানসার মতো বিদেশের নামী উড়ান সংস্থাগুলি। রাজ্যের পর্যটন সংস্থাগুলিরও বক্তব্য, যে হারে যাত্রী সংখ্যা বাড়ছে তাতে নতুন আরেকটি বিমানবন্দর খুবই জরুরি। শুধু আধুনিক না, বেঙ্গালুরু, হায়দরাবাদের ধাঁচে একেবারে অতি আধুনিক করে গড়ে তোলার পরিকল্পনা নতুন বিমানবন্দর। এতে অন্তত ৪টি সমান্তরাল রানওয়ে থাকবে। বিমানবন্দরে ট্যাক্সি-বে হবে হাই স্পিড প্রযুক্তির। AIR BUS A380 - মতো বিমান নামার ব্যবস্থাও থাকবে কলকাতার নয়া আন্তর্জাতিক বিমানবন্দরে। ভিতরেই থাকবে শপিং মল, হোটেল, রেস্তোরাঁ। ঝাঁ-চকচকে। হাই-ফাই সব ব্যবস্থা। তবে সবটাই এখনও 'হয়ত থাকবে'র গেরোয় আটকে। জমি না মিললে যে, সবটা থেকে যাবে শুধুই স্বপ্ন।  

আরও পড়ুন, কলকাতার উচ্চতম বিল্ডিং THE 42 নিয়ে দেখা দিল বিতর্ক

.