UP: আমাকে যন্ত্রণা দিচ্ছে, লখিমপুর খেড়িতে কৃষক 'হত্যা'র নিন্দায় Mamata, পাঠাচ্ছেন প্রতিনিধি দল

কৃষক মৃত্যুর ঘটনায় উত্তরভারতের কৃষক ইউনিয়নগুলি জেলাশাসকের দফতরে বিক্ষোভের ডাক দিয়েছে

Updated By: Oct 3, 2021, 11:58 PM IST
UP: আমাকে যন্ত্রণা দিচ্ছে, লখিমপুর খেড়িতে কৃষক 'হত্যা'র নিন্দায় Mamata, পাঠাচ্ছেন প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশের লখিমপুর খেড়িতে ৪ কৃষকের 'হত্যা'-র প্রতিবাদে সামিল তৃণমূল কংগ্রেস। রবিবার ওই ঘটনায় এখনও পর্যন্ত ৪ কৃষক সহ মোট ৮ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। ওই ঘটনায় কৃষকদের পাশে দাঁড়াতে সেখানে তৃণমূলের একটি প্রতিনিধি দল পাঠাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দলে থাকবেন দোলা সেন, কাকলি ঘোষ দস্তিদার, প্রতিমা মণ্ডল, সুস্মিতা দেব ও আবীররঞ্জন বিশ্বাস। এনিয়ে টুইট করে প্রতিবাদও করেছেন তৃণমূল নেত্রী।

আরও পড়ুন-ভবানীপুরে জয়লাভের পরই চার উপনির্বাচনের প্রার্থী ঘোষণা Mamata-র 

রবিবার এক টুইট করে লিখেছেন, লখিমপুরের নারকীয় ঘটনার নিন্দা করছি। দেশের কৃষকদের প্রতি বিজেপির এই মনোভাব আমাকে যন্ত্রণা দেয়। ওই ঘটনায় নিহতদের পরিজনদের সঙ্গে আগামিকাল দেখা করবে তৃণমূলের ৫ সদস্যের এক প্রতিনিধিদল। কৃষকদের প্রতি সবসময় আমার সমর্থন থাকবে।

উল্লেখ্য, রবিবার কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের এক গাড়িতে চাপা পড়ে ২ কৃষকের মৃত্যুর অভিযোগে তোলপাড় উত্তর প্রদেশের লখিমপুর খেড়ি। পরবর্তীতে সংঘর্ষে মৃত্যু হয় আরও ২ কৃষকের। ওই কনভয়ে ছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলের গাড়ি। এতেই তোলপাড় হয়ে ওঠে এলাকা। কারণ অজয় মিশ্রর এক মন্তব্যের জেরে তার বিরুদ্ধে ক্ষোভ ছিল কৃষকদের।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও রাজ্যের উপ মুখ্যমন্ত্রী কেশব মৌর্যর সফরের প্রতিবাদে আজ সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছিলেন এলাকার কৃষকরা। অভিযোগ, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি ২ কৃষককে পিষে দেয়। সেই গাড়িতে ছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে। ওই খবর ছড়িয়ে পড়তেই হিংসা ছড়িয়ে পড়ে এলাকায়। লখিমপুর খেড়ির অতিরিক্ত পুলিস সুপার অরুণ কুমার সিং জানিয়েছেন, ওই সংঘর্ষে ৪ কৃষক সহ মোট ৮ জনের মৃত্যু হয়েছে। এদিকে, অজয় মিশ্রের দাবি, তাঁর ছেলে কনভয়ে ছিল না। থাকলে তাকেও পিটিয়ে মেরে ফেলত কৃষকরা।

আরও পড়ুন-মাদক মামলায় Shah Rukh পুত্র Aryan-কে NCB হেফাজতের নির্দেশ আদালতের

কৃষক মৃত্যুর ঘটনায় উত্তরভারতের কৃষক ইউনিয়নগুলি জেলাশাসকের দফতরে বিক্ষোভের ডাক দিয়েছে। পাশাপাশি লখিমপুর খেড়িতে যাচ্ছেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। ঘটনাস্থলে আসছে পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। ফলে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি, ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছেন প্রিয়ঙ্কা গান্ধীও।

সংযুক্ত কৃষক মের্চার তরফে দাবি করা হয়েছে, লখিমপুর খেড়িতে ২ কৃষকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৮ জন। রাস্তার পাশে প্রতিবাদী কৃষকরা যখন জমায়েত করছিলেন সেই সময় কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ে তাদের উপরে চড়াও হয়।

কেন কেন্দ্রীয় মন্ত্রীর সফরের বিরোধিতা করছিলেন কৃষকরা? সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র মন্তব্য করেছিলেন কৃষকদের ওইসব বিদ্রোহ কিছু নয়। এইরকম বিদ্রোহ ১০-১৫ মিনিটে ঠান্ড করে দেওয়া যাবে। 

কৃষক বিক্ষোভ নিয়ে আজ কৃষক নেতা ডা দর্শন পাল বলেন, 'বিক্ষুব্ধ কৃষকরা আজ রাজ্যের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের কপ্টার ঘেরাও করার পরিকল্পনা করে। ওই কর্মসূচি শেষ হওয়ার পর কৃষকরা ঘরে ফিরছিলেন। এর মধ্যেই ২ কৃষককে পিষে দেয় কনভয়ের গাড়ি।'

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.