যানের গতি বাড়াতে শহরে আরও কয়েকটি সেতু, ফুটব্রিজ ও আন্ডারপাস

যানজটের সমস্যার সমাধানে তাই এবার নতুন উদ্যোগ নিল প্রশাসন। 

Updated By: Oct 28, 2018, 02:20 PM IST
যানের গতি বাড়াতে শহরে আরও কয়েকটি সেতু, ফুটব্রিজ ও আন্ডারপাস

নিজস্ব প্রতিবেদন: যানজট এড়াতে এবার শহরে আরও কয়েকটি আন্ডারপাস, ফুটব্রিজ ও ফ্লাইওভার তৈরি করবে সরকার। রুবি মোড়ে তৈরি হবে আন্ডারপাস ও ফ্লাইওভার। চিংড়িহাটায় হবে ফুটব্রিজ। ফুটব্রিজ হবে পাটুলি অজয় নগর ও দমদম পার্কেও।

বাইপাস ধরে চলছে মেট্রো প্রকল্পের কাজ। ফলে রাস্তার একটা বড় অংশ আটকে থাকছে। সমস্যা হচ্ছে যান চলাচলে। বহুক্ষণ যানটজটে আটকে থাকছে গাড়ি-বাস। যানজটের সমস্যার সমাধানে তাই এবার নতুন উদ্যোগ নিল প্রশাসন। রুবি মোড়ে তৈরি হবে আন্ডারপাস। ওই আন্ডারপাস দিয়ে রুবি মোড়ের চারদিকেই ওঠা যাবে।

কিন্তু তাতেও যে পুরো যানজটটা সামাল দেওয়া যাবে না, তাও বিলক্ষণ বুঝতে পেরেছে প্রশাসন। সেজন্য তৈরি হবে ফ্লাইওভার। সায়েন্স সিটি থেকে গড়িয়ার দিকে মেট্রো প্রকল্পের সমান্তরালভাবে তৈরি হবে এই সেতু। ফ্লাইওভার তৈরি হয়ে গেলে গড়িয়াহাটগামী গাড়িগুলিকেই একমাত্র ফ্লাইওভারের নীচ দিয়ে যেতে দেওয়া হবে। ইতিমধ্যেই ডাকা হয়েছে দরপত্র। ডিটেল্ড প্রোজেক্ট রিপোর্ট তৈরি করে জমা দিতে হবে ৪ মাসের মধ্যে।

শুধু রুবি মোড় না। আরেক গুরুত্বপূর্ণ মোড় চিংড়িহাটা। সুকান্তনগর ও বেলেঘাটার মধ্যে যোগাযোগের জন্য আগে ঠিক ছিল আন্ডারপাস হবে। কিন্তু বর্তমানে থাকা ফ্লাইওভারের পিলারের জন্য তা সম্ভব নয়। তাই তৈরি হবে ফুটব্রিজ।

বাইপাসের অন্য তিনটি পয়েন্টেও তৈরি হবে ফুটব্রিজ। পাটুলি, অজয়নগরে বাইপাসের একপ্রান্ত থেকে অন্যরপ্রান্তে যেতে ধরতে হবে ফুটব্রিজ। একইভাবে দমদম পার্কেও হবে ফুটব্রিজ। সবকটিই তৈরি করবে কেএমডিএ।

আরও পড়ুন- আঞ্চলিক দলগুলি জোট না করলে ২০১৯ সালের পর আর নির্বাচনই হবে না: হার্দিক

.