কলকাতার বস্তি উন্নয়নের জন্য বরাদ্দ ৮৮ কোটি টাকা ফেরত গেল কেন্দ্রে

বস্তি উন্নয়নের টাকা ফেরত গেল কেন্দ্রে। বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য প্রায় ৯৮ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। কলকাতা পুরসভা খরচ করতে পেরেছে, মাত্র ১০ কোটি টাকা। ফেরত গেছে বাকি টাকার পুরোটাই।

Updated By: Jan 13, 2016, 09:43 PM IST
কলকাতার বস্তি উন্নয়নের জন্য বরাদ্দ ৮৮ কোটি টাকা ফেরত গেল কেন্দ্রে

ওয়েব ডেস্ক: বস্তি উন্নয়নের টাকা ফেরত গেল কেন্দ্রে। বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য প্রায় ৯৮ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। কলকাতা পুরসভা খরচ করতে পেরেছে, মাত্র ১০ কোটি টাকা। ফেরত গেছে বাকি টাকার পুরোটাই।

নিয়ন আলো, ত্রিফলা বাতি, নীল-সাদার খেলা, পাড়ায় পাড়ায় পার্ক। সাজানো কলকাতার কোলাজে এমনই নানা সুন্দর ছবি। কিন্তু সেই সৌন্দর্যায়নের কতটা শরিক হতে পারল এই শহরের বিরাট সংখ্যক বস্তিবাসী? বাস্তব ছবি বলছে, প্রদীপের নীচে থেকে গেছে অন্ধকার।

১.বেসিক সার্ভিসেস ফর আরবান পুওর এই কেন্দ্রীয় প্রকল্পে ২০০৭  সালে টাকা আসতে শুরু করে রাজ্যে।
২.কলকাতার জন্য খরচ ধার্য হয়, পাঁচশ সাতন্ন কোটি একচল্লিশ লক্ষ টাকা।
৩.দুহাজার সাত থেকে দুহাজার পনের পর্যন্ত কেন্দ্রীয় সরকার প্রাথমিকভাবে ৯৭.৬৮ কোটি টাকা দিয়েছিল।
৪. নয় বছরে বস্তি উন্নয়নে খরচ হয়েছে মাত্র ১০ কোটি টাকা।
৫. কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা খরচ করতে না পারলে সেই টাকা ফেরত চলে যায়।
৬.প্রথমে কেন্দ্রীয় বরাদ্দের  ফেরত যায় ২৫ কোটি টাকা। তারপর ফেরত  যায় ৩৭ কোটি টাকা, শেষ ধাপে ফেরত‍ যায় ২৫ কোটি টাকা। তৃণমূলে আমলেই ফেরত গেছে বস্তি উন্নয়নের মোটা অঙ্ক।

কেন এই হাল?  চাপানউতোর শুরু হতেই বাম ও তৃণমূল পুর বোর্ড উভয়েই দুষছে উভয়কে। ডিটেল প্রজেক্ট রিপোর্টে গলদ থাকার জন্যই কি কাজ করা গেল না? ফেরত চলে গেল, মোটা অঙ্কের টাকা? নাকি এর নেপথ্যেও রয়েছে অন্য কোনও কারণ?

.