Safest City Kolkata | NCRB Report: 'সিটি অফ জয়ে'র মুকুটে নতুন পালক! দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতাই...

Safest City Kolkata | NCRB Report: দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা! তবে দেশের শহরগুলি মহিলাদের জন্য মোটেই নিরাপদ নয়। এবং এমন শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। ২০২২ সালে প্রতিদিন দিল্লিতে ধর্ষণ হয়েছে গড়ে ৩টি। সামগ্রিক ভাবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ।

Updated By: Dec 5, 2023, 10:53 AM IST
Safest City Kolkata | NCRB Report: 'সিটি অফ জয়ে'র মুকুটে নতুন পালক! দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতাই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবারও বাজিমাত কলকাতার। সারা দেশের মধ্যে নিরাপদ শহর হিসেবে উঠে এল 'সিটি অফ জয়' কলকাতার নাম! ২০২২ সালের তথ্য বলছে, অপরাধময় শহরগুলির অন্ধকারের মধ্যে একটাই আলোর রেখা। কলকাতা। যেখানে ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় 'কগনিসেবল অফেন্সে'র শতাংশ খুবই কম। 'কগনিসেবল অফেন্স' কী? সাধারণত খুন ধর্ষণই এই বর্গে পড়ে। যে-অপরাধ সাদা ভাষায় পুলিস কেসের অন্তর্গত।

আরও পড়ুন: Bengal weather Today: আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ভারী বৃষ্টির পূর্বাভাস! মিগজাউম কি এসে পড়ল?

এই হিসেবে কলকাতা অন্যতম নিরাপদ শহরের তকমা ছিনিয়ে নিয়েছে। সেখানে প্রতি লাখ মানুষের মধ্যে 'কগনিসেবল অফেন্সে'র সংখ্যা ৮৬.৫! কলকাতার সঙ্গে এই তুলনায় নিরাপদ শহরের তালিকায় রয়েছে মহারাষ্ট্রের পুণে (২৮০.৭) ও তেলঙ্গানার হায়দরাবাদ (২৯৯.২)। যদিও অত্যন্ত ভালো ছাত্রের মতো কলকাতা তার প্রতিদ্বন্দ্বীদের থেকে অনেকটাই এগিয়ে!  

প্রসঙ্গত, গো বলয়ের তিন রাজ্যে জিতেছে বিজেপি। আর সেদিনেই তাদের রিপোর্ট প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)। সেই রিপোর্টে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যতই 'বেটি বাঁচাও বেটি পড়াও' বলুন না কেন, গোটা দেশে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ! পাশাপাশি শিশু, তপসিলি জাতি-উপজাতিদের উপরেও অত্যাচার বেড়েছে অনেকটাই।

এনসিআরবি-র রিপোর্ট বলছে মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার ৬৪.৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৬ শতাংশ। গত বছর দেশে মহিলাদের বিরুদ্ধে যত অপরাধ হয়েছে তার মধ্যে ৪৮,৭৫৫টি হয়েছে দেশের ১৯ শহরে। ওইসব অপরাধের মধ্যে স্বামীদের স্ত্রীদের উপরে অত্যাচার বেড়েছে ৩১.৪ শতাংশ, মহিলাদের অপহরণ করার ঘটনা বেড়েছে ১৯.২ শতাংশ, মহিলাদের উপরে হামলা বেড়েছে ১৮.৭ শতাংশ, ধর্ষণ বেড়েছে ৭.১ শতাংশ। এনসিআরবি-র পরিসংখ্যান অনুয়ায়ী ২০২০ সালে দেশে মহিলাদের উপরে অপরাধের সংখ্যা ছিল ৩,৭১,৫০৩টি, ২০২১ সালে ওই সংখ্যা বেড়ে হয় ৪,২৮,২৭৮টি। অন্য দিকে, গতবছর ওই সংখ্যা ছিল ৪,৪৫,২৫৬টি। 

দেশের ৫ রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা সবচেয়ে বেশি। ওইসব রাজ্যগুলির মধ্য রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ। অপরাধের সংখ্যা সবচেয়ে বেশি রাজস্থানে। এর পরে রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ। শহরের নিরিখে পরিসংখ্যান দেখলে দেশের মধ্যে মহিলাদের বিরুদ্ধে সবচেয়ে বেশি অপরাধ হয় জয়পুরে। তার পরেই রয়েছে দিল্লি, ইন্দোর, লখনউ, কানপুর। 

তবে সংখ্যার দিক থেকে দেখলে দিল্লি শহরের মহিলাদের উপরে সবচেয়ে বেশি অপরাধ হয়ে থাকে-- ১৪,১৫৮টি। সবচেয়ে আতঙ্ক-জাগানো খবর হল-- দেশের শহরগুলির মধ্যে 'মহিলাদের জন্য মোটেই নিরাপদ নয়' এমন শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী দিল্লিই। ২০২২ সালে প্রতিদিন দিল্লিতে ধর্ষণ হয়েছে গড়ে ৩টি করে!

আরও পড়ুন: Horoscope Today: মেষের আত্মনিয়ন্ত্রণ, বৃষের অর্থভাগ্য, মিথুনের সাফল্য; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...

'ক্রাইম ইন ইন্ডিয়া ২০২২' শিরোনামে এই রিপোর্টটি পেশ করেছে এনসিআরবি। ৩৬টি রাজ্য থেকে তথ্য সংগ্রহ করে রিপোর্টটি তৈরি করা হয়েছে। এই রিপোর্ট সাধারণ জুলাই-অগস্ট করেই প্রকাশিত হয়। তবে এবার তা মাসপাঁচেক দেরি করে প্রকাশিত হল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.