মানবিক! বৃষ্টিভেজা শহরে সদ্যোজাত সারমেয় শাবকদের আশ্রয় দিল কলকাতা পুলিস

পশুপ্রেমীদের পথে হেঁটে উঠে এল কলকাতা পুলিসের এক মানবিক দিক।

Updated By: Aug 18, 2019, 07:04 PM IST
মানবিক! বৃষ্টিভেজা শহরে সদ্যোজাত সারমেয় শাবকদের আশ্রয় দিল কলকাতা পুলিস

নিজস্ব প্রতিবেদন :  শুক্রবার বিকেল থেকে টানা বৃষ্টি শুরু হয়েছে শহর কলকাতায়। শনিবার সকাল থেকে বৃষ্টির বেগ আরও বাড়ে। প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে শহর। কোথাও হাঁটুজল তো কোথাও আবার কোমর সমান জল। বৃষ্টি থামলেও কোথাও কোথাও এখনও জল নামেনি। এরই মাঝে সায়েন্স সিটি মোড়ের কাছে খোলা আকাশের নিচে ফুটফুটে সাতটি শাবকের জন্ম দিয়েছিল পথের এক কুকুর। লাগাতার বৃষ্টির জেরে সদ্য জন্মানো শাবকদের নিয়ে আশ্রয় খুঁজছিল মা কুকুরটি। একনাগাড়ে বৃষ্টি, সঙ্গে ব্যস্ত রাস্তায় অনবরত চলতে থাকা গাড়ি। রাস্তার এক ধারে কোনও মতে সাত শাবককে নিয়ে দিন কাটাচ্ছিল কুকুরটি।

বিষয়টি চোখে পড়ে পথচারী কিছু পশুপ্রেমীর। কুকুর ও তার শাবকদের করুণ পরিস্থিতি নজরে আসে সায়েন্স সিটি মোড়ে কর্তব্যরত তিলজলা ট্রাফিক গার্ডের পুলিসকর্মীদেরও। সঙ্গে সঙ্গে সাহায্য করতে এগিয়ে আসেন তাঁরা। বৃষ্টি থেকে বাঁচাতে প্রথমে মা কুকুর ও বাচ্চাদের সরিয়ে এনে ব্রিজের নিচে রাখেন তাঁরা। তারপর পশুপ্রেমীদের উদ্যোগে প্রগতি ময়দান থানার পাশে মা কুকুর ও তার বাচ্চাগুলির জন্য আলাদা করে থাকার জায়গা তৈরি করা হয়। আপাতত সেখানেই শাবকদের সঙ্গে নিয়ে আছে কুকুরটি।  

আরও পড়ুন - জাগুয়ার দুর্ঘটনায় ধৃতের ১১ দিনের পুলিসি হেফাজত, যোগ হল আরও কঠোর ২ ধারা

পশুপ্রেমীদের পথে হেঁটে উঠে এল কলকাতা পুলিসের এক মানবিক দিক। সারমেয় শাবকদের আশ্রয় দিতে পেরে খুশি পুলিসকর্মীরাও। এক কর্তব্যরত পুলিসকর্মী বললেন, "এখানেই থাকে কুকুরটি। বাচ্চা দিয়েছে। চোখ ফোটেনি এখনও। কোথায় থাকবে সেটাই ভাবছিলাম। এমন কাজ করে ভাল লাগছে।"

.