KMC Cancer Screening Centre: ভাবিয়ে তুলেছে ছোট্ট একটি টিউমার! পুরসভার প্রতিটি বরোতে খুলছে ক্যানসার স্ক্রিনিং সেন্টার

মেয়র ক্লিনিক-সহ কলকাতা পুরসভার প্রতিটি বরোর একটি করে আরবান প্রাইমারি হেল্থ সেন্টারে চালু হচ্ছে ক্যানসার স্ক্রিনিং কেন্দ্র

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Jul 2, 2022, 02:42 PM IST
KMC Cancer Screening Centre: ভাবিয়ে তুলেছে ছোট্ট একটি টিউমার! পুরসভার প্রতিটি বরোতে খুলছে ক্যানসার স্ক্রিনিং সেন্টার

অয়ন ঘোষাল: রোগ ধরা পড়তে পড়তেই রোগীর লড়াই প্রায় শেষ। ক্যানসার তখন হয়তো বাড়তে বাড়তে স্টেজ থ্রি অথবা ফোর-এ। বেশিরভাগ ক্ষেত্রেই আর আশা থাকে না। যাদের পয়সা আছে, তারা মুম্বই বা ভেলোরে দৌড়ান। যাদের সামর্থ্য নেই তারা তিলেতিলে শেষ হয়ে যান।

এই ছবি এবার বদলাতে চলেছে কলকাতায়। এবার মেয়র ক্লিনিক-সহ কলকাতা পুরসভার প্রতিটি বরোর একটি করে আরবান প্রাইমারি হেল্থ সেন্টারে চালু হচ্ছে ক্যানসার স্ক্রিনিং কেন্দ্র। 

কী এই ক্যানসার স্ক্রিনিং?

এনিয়ে তৃণমূল সাংসদ ডা শান্তনু সেন বলেন, সামান্য উপসর্গ, ছোট্ট একটা টিউমার। বহুদিন ধরেই রয়েছে। গলায় ঢোঁক গিলতে গেলে লাগছে। মহিলাদের বুকের মাঝখানে একটা অস্বস্তিকর কোনও কিছুর অস্তিত্ব যা পরবর্তীকালে ক্যানসার হতে পারে। হতে পারে, ইতিমধ্যেই সেটি ম্যালিগন্যান্ট। আপনি বুঝতে পারছেন না। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এগুলোকে ইগনোর করি। পরে যখন বাড়তে বাড়তে তা চরম পর্যায়ে যায়, তখন গেল গেল রব তুলে হাসপাতালে দৌড়াই। কিন্তু শেষরক্ষা হয় না অনেক ক্ষেত্রেই। স্ক্রিনিং সেন্টার ঠিক এখানেই গুরুত্বপূর্ণ। মৃদু ক্যানসার উপসর্গ ধরিয়ে দেবে। যাদের ক্যানসার ধরা পড়বে, তাদের রেফার করবে সরকারি হাসপাতাল বা স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ করে, এমন বেসরকারি হাসপাতালে।

ক্যান্সার স্ক্রিনিং সেন্টার নিয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ইতিমধ্যেই এই ধরনের সেন্টার নির্মানের NOC পুরসভা দিয়েছে। এমন বেশ কিছু নামী বেসরকারি হাসপাতালে এই ধরনের রেফারেলের জন্য দশটি করে বেড এর কোটা রাখতে বলা হয়েছে। সেখানে পুর স্বাস্থ্য কেন্দ্র থেকে রেফার হওয়া ক্যানসার রোগীর চিকিৎসা হবে নিখরচায়। 

কবে কোথায় স্ক্রিনিং

আরও পড়ুন-ডাক্তারবাবু লেখেন এক, দোকানদার পড়েন আরেক! সুগারের রোগী একমাস খেলেন চড়া হার্টের ওষুধ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.