আন্দামানবাসীর জন্য খাবার-ওষুধ নিশ্চিত করতে অনলাইন শুনানিতে কেন্দ্রকে নির্দেশ হাইকোর্টের

লকডাউনের জের। স্কাইপে-তে মামলার শুনানি হয়। স্কাইপেতেই চলে সওয়াল জবাব।

Updated By: Apr 2, 2020, 07:03 PM IST
আন্দামানবাসীর জন্য খাবার-ওষুধ নিশ্চিত করতে অনলাইন শুনানিতে কেন্দ্রকে নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : অনাহারে বা অসুস্থ অবস্থায় ওষুধ না পেয়ে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কোনও মানুষের যাতে মৃত্যু না হয়, তা নিশ্চিত করতে কেন্দ্র সরকারকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এছাড়াও যেখানে সুযোগ্য ব্যবস্থা নেই প্রয়োজনে সেখানে বাড়ি বাড়ি খাবার, ওষুধ পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান খোলা রাখতে হবে। প্রত্যন্ত এলাকায় প্রয়োজনীয় জিনিস সরবরাহ যেন হয়, তাও দেখতে হবে প্রশাসনকে। এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আন্দামান জুড়ে খাদ্য, পানীয় জল সহ ওষুধের মত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সঙ্কট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে আদালতের হস্তক্ষেপ চেয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আন্দামানের আইনজীবী ডি সি কবীর। লকডাউনের জেরে সেই জনস্বার্থ মামলার অনলাইন শুনানি হয়। অনলাইন শুনানিতেই এদিন আন্দামানবাসীদের জন্য খাবার ও ওষুধ নিশ্চিত করতে কেন্দ্রকে নির্দেশ দিল হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণ ও বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ।

করোনা পরিস্থিতি মোকাবিলায় লকডাউন চলছে দেশে। এই পরিস্থিতিতে থমকে পড়েছিল বিচারব্যবস্থাও। সময়মতো হাইকোর্টে পৌঁছাতে পারছিলেন না আইনজীবীরা। এমনকি যেতে পারছিলেন না মামলাকারীরাও। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে বিচারব্যবস্থা যাতে কোনওভাবে বিঘ্নিত না হয়, তাই ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে গোটা মামলাটি শোনা হবে বলে জানান প্রধান বিচারপতি। এরপরই স্কাইপে-তে মামলার শুনানি হয়। স্কাইপেতেই চলে সওয়াল জবাব।

আরও পড়ুন, 'সরকারের সমালোচনা করলেই গ্রেফতার নয়', চিকিৎসকের বিরুদ্ধে FIR-এ পর্যবেক্ষণ হাইকোর্টের

.