Kolkata | Horse-drawn Hackney Carriages: গড়ের মাঠে আর দেখা যাবে না ঘোড়ার গাড়ি?

লাইসেন্সিং এবং পশু কল্যাণ আইন কার্যকর করতে রাজ্য সরকারের ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করার পরে আদালতের এই নির্দেশ আসে। সেখানে বলা হয়েছে যে ‘এটা মনে হয় যে সরকার উল্লিখিত সমস্যাটির প্রতি দৃষ্টিপাত করেনি’।

Updated By: Nov 24, 2023, 07:08 PM IST
Kolkata | Horse-drawn Hackney Carriages: গড়ের মাঠে আর দেখা যাবে না ঘোড়ার গাড়ি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্য প্রকাশিত একটি আদেশে, কলকাতা হাই কোর্টের মাননীয় প্রধান বিচারপতি টিএস শিবগ্নানাম এবং মাননীয় বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকারকে কলকাতায় সমস্ত ঘোড়ায় টানা গাড়ি পরিদর্শন করার এবং অবিলম্বে লাইসেন্সবিহীন সমস্ত গাড়ি বন্ধ করার নির্দেশ দিয়েছে। আদালত আরও উল্লেখ করেছে যে ঘোড়াগুলির অবস্থা ‘ভাল নয়’ এবং নির্দেশ দিয়েছে যে পশুপালন ও ভেটেরিনারি পরিষেবা বিভাগ ঘোড়াগুলির স্বাস্থ্য পরীক্ষা করবে।

লাইসেন্সিং এবং পশু কল্যাণ আইন কার্যকর করতে রাজ্য সরকারের ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করার পরে আদালতের এই নির্দেশ আসে। সেখানে বলা হয়েছে যে ‘এটা মনে হয় যে সরকার উল্লিখিত সমস্যাটির প্রতি দৃষ্টিপাত করেনি’। আদালত রাজ্য সরকারকে ২০২২ সালের জুনে নিজস্ব অঙ্গীকার বাস্তবায়নে বিলম্বের জন্য একটি ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়। যে অঙ্গিকারে বলা হয়েছিল যে খোঁড়া, অসুস্থ, দুর্বল এবং গর্ভবতী ঘোড়াদের যথাযথ চিকিৎসা দেওয়া হবে কারণ অত্যন্ত ভারী গাড়ি পশুদের উপর বোঝা বৃদ্ধি করে এবং কাজের জন্য তারা অযোগ্য হতে পারে। PETA ইন্ডিয়া বাজেয়াপ্ত করা ঘোড়াগুলিকে পুনর্বাসনের প্রস্তাব দিয়েছে যাতে তারা প্রয়োজনীয় বিশেষজ্ঞ পশুচিকিৎসা এবং বিশ্রাম পায়।

আরও পড়ুন: Kolkata Murder: দিনেদুপুরে কলকাতার রাস্তায় কুপিয়ে খুন! উদ্ধার যুবকের রক্তাক্ত দেহ...

PETA ইন্ডিয়ার অ্যাডভোকেসির ডেপুটি ডিরেক্টর হর্ষিল মহেশ্বরী বলেছেন, ‘আমরা মাননীয় কলকাতা হাইকোর্টকে ধন্যবাদ জানাই এটা নির্দিষ্ট করে বলার জন্য যে শহরের ঘোড়াগুলি খারাপ অবস্থায় আছে এবং সাহায্যের প্রয়োজন’৷ তাঁরা আরও বলেছে যে, ‘PETA ইন্ডিয়া বারবার হাইলাইট করেছে যে এই গাড়িগুলির বেশিরভাগই লাইসেন্সবিহীন এবং শহরে কোনও লাইসেন্সপ্রাপ্ত আস্তাবল নেই’। তাঁরা ঘড়ার পরিবর্তে মুম্বইয়ের মতো ই-ক্যারেজ ব্যাবহারের প্রস্তাবও দিয়েছে।

ময়দানে ঘোড়াগুলির একটি স্বাস্থ্য পরিদর্শন ২০২২ সালের সেপ্টেম্বরে হয়। প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগ, ভারতের প্রাণী কল্যাণ বোর্ড, PETA ইন্ডিয়া এবং CAPE ফাউন্ডেশনের একজন প্রতিনিধি (আবেদনকারী) এবং ঘড়ার মালিকদের একজন প্রতিনিধি নিয়ে গঠিত আদালত-নিযুক্ত কমিটি এই কাজ করে। ঘোড়ার মালিকদের ১২ সেপ্টেম্বর ২০২২ তারিখের একটি নোটিশের মাধ্যমে কমিটি জানায় যে পরিদর্শন করা সমস্ত ঘোড়া কোনও না কোনও রোগে ভুগছিল এবং অযোগ্য ঘোড়াগুলিকে পর্যটকদের জন্য বাণিজ্যিকভাবে ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন: Kolkata Bus Air Purification System | Air Pollution: বায়ুদূষণ রোধে রাজ্যজুড়ে ২০০০ সরকারি বাসেই বসছে BRMAPS

সম্প্রতি, পুলিস একটি ঘটনার জন্য এফআইআর নথিভুক্ত করেছে। এই ঘটনায় দেখা যায় একটি ঘোড়া একটি পর্যটকবাহী গাড়ি নিয়ে যাওয়ার সময় পুলিস এবং জনসাধারণের সামনে মৃত্যু হয়। এই ঘটনার পরে শহরে সাম্প্রতিক মাসগুলিতে মৃত ঘোড়ার সংখ্যা হয়েছে ছয়।

ইতিমধ্যে, ১৫০ জনেরও বেশি পশুচিকিৎসক পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ঘোড়ার গাড়ি নিষিদ্ধ করার অনুরোধ জানিয়েছেন। পশুচিকিৎসকরা উল্লেখ করেছেন যে ঘোড়াগুলিকে কঠিন রাস্তায় লোকদের ভারী বোঝা বহন করতে বাধ্য করা হয়। এর ফলে ঘোড়াগুলির পায়ে স্থায়ী ক্ষত সৃষ্টি হয়।

ঘোড়ার অপব্যবহার এবং অবহেলার বিষয়ে PETA ইন্ডিয়ার অভিযোগের পর, এপ্রিল ২০২৩ সালে, ভারতের পশু কল্যাণ বোর্ড, কলকাতা পুলিস এবং পশুপালন ও পশুচিকিৎসা পরিসেবা অধিদপ্তরকে ঘোড়ার প্রতি নিষ্ঠুরতার বিষয়ে একটি জরুরি তদন্ত করার নির্দেশ দেয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.