এসএসসি মামলায় বড় রায় হাইকোর্টের, স্বস্তির জয় রাজ্যের

 'কম্বাইন্ড মেরিট লিস্ট' চূড়ান্ত নিয়োগ তালিকা নয়।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 26, 2020, 05:54 PM IST
এসএসসি মামলায় বড় রায় হাইকোর্টের, স্বস্তির জয় রাজ্যের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : এসএসসি মামলায় স্বস্তি রাজ্যের। ২০১২ এসএসসি মামলায় হাইকোর্টে জয় পেল রাজ্য।  হাইকোর্টের রায়ে ৭ বছর পর খারিজ হয়ে গেল প্রায় এক হাজার পরীক্ষার্থীর দায়ের করা মামলা। হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিল, 'কম্বাইন্ড মেরিট লিস্ট' চূড়ান্ত নিয়োগ তালিকা নয়। ৩৬১৪০ জনের মেধা তালিকা আদতে নিয়োগ তালিকা নয়। রায় ঘোষণা করে জানাল কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, ২০১১-র ২৯ ডিসেম্বর শিক্ষক নিয়োগের একটি বিজ্ঞপ্তি জারি করে সরকার। সেই বিজ্ঞপ্তির পর যে আবেদন জমা পড়ে, তারমধ্যে থেকে ৩৬,১৪০ জনের একটি তালিকা প্রকাশ করে রাজ্য সরকার। সেই তালিকা থেকে নিয়োগ প্রক্রিয়ায় প্রায় ৩০০০০ শিক্ষক ইতিমধ্যেই নিযুক্ত হয়েছেন। কিন্তু কম্বাইন্ড মেরিট লিস্টের বাকি ৬০০০ জনকে নিয়োগ করার আবেদন নিয়েই দায়ের হয় মামলা। 

মামলাকারীদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টে রাজ্য সরকার হলফনামা দিয়ে জানিয়েছিল যে কম্বাইন্ড লিস্ট চূড়ান্ত তালিকা। তাহলে তারপরেও কীভাবে আরেকটি তালিকা প্রকাশ করা হল? প্রসঙ্গত, প্রশিক্ষণপ্রাপ্ত  এবং প্রশিক্ষণ প্রাপ্ত নয় যাঁরা, তাঁদের নিয়োগ সংক্রান্ত একটি মামলা সেইসময় চলছিল সুপ্রিম কোর্টে। সেখানেই এই অভিযোগ করেন মামলাকারীরা। যদিও কম্বাইন্ড মেরিট লিস্ট নিয়ে রাজ্য সরকারের যুক্তি ছিল যে, এই লিস্ট মেধাতালিকা হলেও চূড়ান্ত নিয়োগ তালিকা নয়।

আজ রাজ্যের সেই যুক্তিকেই মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজশেখর মান্থার রায়ে আজ এসএসসি-র কম্বাইন্ড মেরিট লিস্ট মামলার নিষ্পত্তি হল হাইকোর্টে। তবে রায়ে অখুশি মামলাকারীরা। মামলাকারীদের পক্ষের আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন, এই রায়কে চ্যালেঞ্জ করে তাঁরা ডিভিশন বেঞ্চের বদলে সরাসরি সুপ্রিম কোর্টে আবেদন করতে পারেন।

আরও পড়ুন, ট্রলির পিছন পিছন ছুটে মেয়ের মৃত্যুসংবাদ নিশ্চিত করলেন বাবা! নজিরবিহীন ঘটনা কলকাতা মেডিকেলে

.