এসএসসি টেট পরীক্ষায় পাশ করা ছাত্রদের শংসাপত্র দিতে হবে রাজ্য সরকারকে, নির্দেশ হাইকোর্টের

এসএসসি টেট পরীক্ষায় পাশ করা ছাত্রদের শংসাপত্র দিতে হবে রাজ্যসরকারকে। ২০১২সালে টেট পরীক্ষায় পাশ করা ছাত্র ছাত্রীদের একবছরের মধ্যে এই সার্টিফিকেটের ব্যবস্থা করতে হবে বলে  কলকাতা হাইকোর্টে  নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: Nov 11, 2014, 08:23 PM IST
এসএসসি টেট পরীক্ষায় পাশ করা ছাত্রদের শংসাপত্র দিতে হবে রাজ্য সরকারকে, নির্দেশ হাইকোর্টের

ওয়েব ডেস্ক: এসএসসি টেট পরীক্ষায় পাশ করা ছাত্রদের শংসাপত্র দিতে হবে রাজ্যসরকারকে। ২০১২সালে টেট পরীক্ষায় পাশ করা ছাত্র ছাত্রীদের একবছরের মধ্যে এই সার্টিফিকেটের ব্যবস্থা করতে হবে বলে  কলকাতা হাইকোর্টে  নির্দেশ দেওয়া হয়েছে।

এনসিটিই গাইড লাইন অনুযায়ী ক্লাস এইট পর্যন্ত পড়ানোর জন্য শিক্ষকদের টেট পরীক্ষায় পাশ করা আব্যশিক। সেই নিয়ম মেনে পাশ করার পরও টেটের শংসাপত্র হাতে পাননি ছাত্র-ছাত্রীরা। রাজ্যসরকারের যুক্তি ছিল নতুন নোটিফিকেশন অনুযায়ী যারা টেট পাশ করবেন তাঁরাই শিক্ষক হিসাবে নিযুক্ত হবে। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন ছাত্রছাত্রীরা।

২০১২ সালের টেট পরীক্ষা বৈধ বলে আগেই জানিয়েছিল হাইকোর্ট। তারপরও হাতে আসেনি সার্টিফিকেট। এক বছরের মধ্যেকাজ্যসরকারকে এর ব্যবস্থার  নির্দেশ দেন বিচারপতি দীপঙ্কর দত্ত। এই নির্দেশ আবেদনকারীদের জন্য হলেও তা সব ছাত্রছাত্রীরা উপকৃত হবেন বলে জানিয়েছেন বিচারক।

.