Yaas মোকাবিলায় ভার্চুয়াল বৈঠকে Firhad,তত্‍পরতা তুঙ্গে কলকাতা পুরসভায়

বোরোর দায়িত্ব বন্টন করে দেওয়া হল প্রশাসকমণ্ডলীর সদস্যদের।

Updated By: May 22, 2021, 08:54 PM IST
Yaas মোকাবিলায় ভার্চুয়াল বৈঠকে Firhad,তত্‍পরতা তুঙ্গে কলকাতা পুরসভায়

নিজস্ব প্রতিবেদন: গতবার আমফানের তাণ্ডবে তছনছ হয়ে গিয়েছিল কলকাতা। শহর জুড়ে ভেঙে পড়েছিল গাছ, বিদ্যুত্‍হীন ছিল বহু এলাকা। বছর ঘুরতে না ঘুরতেই ফের ঘুর্ণিঝড়ের ভ্রুকুটি। এবার ধেয়ে আসছে ইয়াস (Cyclone Yaas)। আপতকালীন পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা হবে? বাড়িতে বসেই ভার্চুয়ালি বৈঠক সেরে নিলেন পুরসভার প্রশাসকমণ্ডলীর প্রধান ফিরহাদ হাকিম। বোরোগুলির দায়িত্ব ভাগ করে দেওয়া হল পুর প্রশাসক মণ্ডলীর সদস্যদের। সোমবার থেকেই প্রস্তুতি খতিয়ে দেখতে পুলিস, পুর কো-অর্ডিনেটর সঙ্গে বৈঠক করবেন বোরোর দায়িত্বপ্রাপ্ত সদস্যরা। 

পুরসভার বৈঠকে সিদ্ধান্ত:

  • প্রত্যেকটি বোরোয় থাকবেন এক সমন্বয় আধিকারিক। ওয়ার্ডে ওয়ার্ড থাকবে CESC-র টিম।
  • আমফান থেকে শিক্ষা নিয়ে এবার গাছ কাটায় জোর। ঝড়ের রাস্তায় গাছ পড়লেই দ্রুত পরিষ্কার করে দেওয়া হবে। প্রয়োজনীয় সরঞ্জাম প্রস্তুত রাখতে হবে। বিভিন্ন এলাকায় কর্মীদের সক্রিয় হওয়ার নির্দেশ। 
  • শহরে কোনও বাতিস্তম্ভ বা ফিডার বক্স থেকে তার বেরিয়ে নেই তো? CESC-র সঙ্গে যৌথভাবে নজরদারি চালাবে কলকাতা পুরসভাও। কোনও ফিডার বক্স বা বাতিস্তম্ভ খারাপ থাকলে  ঝুলিয়ে দেওয়া হবে প্ল্যাকার্ড।
  • রবিবার থেকে শহরের রাস্তার হালহকিকত্‍ পরিদর্শনের কাজ শুরু হবে। কোথাও গর্ত থাকলে, তা বুজিয়ে ফেলা হবে দ্রুত। জল জমা রুখতে পরিষ্কার রাখা হবে গলিপিটগুলি। 
  • কলকাতা বিপজ্জনক বাড়ির সংখ্যাও নেহাত কম। সেইসব বাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে আনা হবে বাসিন্দাদের।
  • কলকাতার প্রতিটি পাম্পিং স্টেশনে বিদ্যুত্‍ সরবরাহ ঠিক রাখার নির্দেশ দেওয়া হয়েছে  CESC-কে। মজুত রাখা হচ্ছে পর্যাপ্ত সংখ্যায় জেনারেটর। আগে থেকে খতিয়ে দেখার শুধু নয়, জল জমে থাকা রাখা হচ্ছে পোর্টেবল পাম্পও
  • KEIP-কে নির্দেশ, যেখানে  তারা কাজ করছে, সেখানে জল জমলে দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।
  • দুযোর্গের রাত থেকে রাস্তায় নামবেন পুরসভার সাফাইকর্মীরা। ল্যাডার, ডাম্পার নিয়ে চলবে রাস্তা পরিষ্কারের কাজ।

 

 

আমফান থেকে শিক্ষা নিয়ে এবার ইয়াস(Cyclone Yaas) মোকাবিলায় কোনও রকমের ফাঁক রাখতে চাইছে না রাজ্য সরকারও। নবান্নের পাশে উপান্নতে ইতিমধ্যেই খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেখান থেকে রাজ্যের সামগ্রিক পরিস্থিতির উপর নজর রাখবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

.