Mamata Banerjee: আপাতত উচ্ছেদ নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার শহরে সার্ভে শুরু পুরসভার...

গতকাল, বৃহস্পতিবার নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, 'হকাররা নিজেদের মধ্যে কথা বলে রাস্তা থেকে সরিয়ে নিন। এক মাস সময় দিলাম। হকারদের নাম রেজিস্ট্রেশন করতে হবে। একজন হকারকে একটাই জায়গা দেওয়া হবে। পিছন দিকটা কালার স্কিম দিয়ে ঢেকে দিতে হবে, প্লাস্টিক নয়। আমাদের সার্ভের কাজ চলবে। তারমধ্যে সবঠিক করতে হবে'।

Updated By: Jun 28, 2024, 09:36 PM IST
Mamata Banerjee: আপাতত উচ্ছেদ নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার শহরে সার্ভে শুরু পুরসভার...

অয়ন ঘোষাল: জবরদখল রুখতে আর উচ্ছেদ নয়। মুখ্যমন্ত্রীর নির্দেশ শহরের বিভিন্ন এলাকায় যখন সমীক্ষার কাজ শুরু করল পুরসভা, পুলিসের নজরে 'বেআইনি' পার্কিং! কলেজ স্ট্রিট-সহ একাধিক জায়গায় চলল অভিযান।

আরও পড়ুন:  Kolkata: 'বহুত পিটা হে'! খাস কলকাতার হস্টেলে যুবককে পিটিয়ে খুন?

ঘটনার সূত্রপাত গত সোমবার। সেদিন নবান্নে পুরপ্রধানদের সঙ্গে বৈঠকে জবর দখল নিয়ে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী। এরপর স্রেফ কলকাতা নয়, রাজ্য জুড়ে উচ্ছেদ অভিযানে প্রশাসন। বুলডোজার চলে তারাতলায় বিজেপি অফিসেও। শিলিগুড়িতে গ্রেফতার করা হয় এক প্রোমোটারকে।

গতকাল, বৃহস্পতিবার নবান্নে ফের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, 'হকাররা নিজেদের মধ্যে কথা বলে রাস্তা থেকে সরিয়ে নিন। এক মাস সময় দিলাম। হকারদের নাম রেজিস্ট্রেশন করতে হবে। একজন হকারকে একটাই জায়গা দেওয়া হবে। পিছন দিকটা কালার স্কিম দিয়ে ঢেকে দিতে হবে, প্লাস্টিক নয়। আমাদের সার্ভের কাজ চলবে। তারমধ্যে সবঠিক করতে হবে'। এবার সেই কাজই শুরু করল কলকাতা পুরসভা।

সমীক্ষার জন্য় একটি ফর্ম তৈরি করেছে কলকাতা পুরসভা। নাম, 'Hawkers Information Form'। দোকানপিছু একজনকে দেওয়া হবে সেই ফর্ম। ফর্মটি ফিলাপ করে পুরসভায় জমা দেবেন তিনি। এদিন গড়িয়াহাটে সমীক্ষা চলাকালীন হাজির ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ, বিধায়ক দেবাশিস কুমার।   

আরও পড়ুন:  Dakshineswar: ট্রেনের কামরায় বোমা? পরিত্যক্ত ব্যাগ ঘিরে আতঙ্ক...

এদিকে জবর দখল রুখতে হাইপাওয়ার কমিটি গঠন করেছে নবান্ন। কমিটির মাথায় রয়েছেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থ। সঙ্গে কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল, প্রভাত মিশ্র মনোজ ভার্মা-সহ আরও বেশ কয়েকজন। দেবাশিস কুমার জানান, 'আগে সার্ভে হবে, কী আছে না আছে। তারপর কী হবে, কমিটি বসে সিদ্ধান্ত নেবে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.