২৩ কোটি টাকার কর বাকি, বাড়ি নিলাম করবে কলকাতা পুরসভা

সম্পত্তি কর বাকি তেইশ কোটি টাকারও বেশি। তাই দখল নিয়ে বাড়ি নিলাম করতে চলেছে কলকাতা পুরসভা। কুড়ি নম্বর হেমন্ত বসু সরণির বিশাল বাড়ি নিলামের দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারি সংস্থাকে। 

Updated By: Oct 24, 2016, 10:58 PM IST
২৩ কোটি টাকার কর বাকি, বাড়ি নিলাম করবে কলকাতা পুরসভা

ওয়েব ডেস্ক: সম্পত্তি কর বাকি তেইশ কোটি টাকারও বেশি। তাই দখল নিয়ে বাড়ি নিলাম করতে চলেছে কলকাতা পুরসভা। কুড়ি নম্বর হেমন্ত বসু সরণির বিশাল বাড়ি নিলামের দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারি সংস্থাকে। 

কুড়ি নম্বর হেমন্ত বসু সরণি। RANKEN AND COMPANY-র এই বাড়িটি ঘিরেই এখন আলোচনা তুঙ্গে। বাড়িটি দখল করে নিলাম করতে চলেছে কলকাতা পুরসভা। 

কিন্তু কেন এমন পদক্ষেপ? 

পাহাড়প্রমাণ সম্পত্তি কর জমতে জমতে দাঁড়িয়েছে তেইশ কোটিরও বেশি টাকায়। বহুবার সতর্ক করা সত্ত্বেও সংস্থার তরফে মেটানো হয়নি বকেয়া। শেষমেষ দুহাজার পনেরোর নয়ই জুন কলকাতা পুরসভা দখল নেয় বাড়িটির। 

সংস্থার তরফে জানানো হয়, এত টাকা একসঙ্গে মেটানো সম্ভব নয়। প্রথম ধাপে পাচ লক্ষ টাকা মেটানোর প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু কথা রাখেনি সংস্থা। তাই নজিরবিহীনভাবে বাড়িটি নিলামের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। ডালহৌসি মোড়ের এই বাড়িটি নিলামের দায়িত্ব দেওয়া হয়েছে এমএসটিসি নামে একটি বেসরকারি সংস্থাকে। এবিষয়ে মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এদের সুযোগ দেওয়া হয়েছে। অধিগ্রহণ করার পরে প্রথম ধাপে পাচ লক্ষ টাকা দেওয়ার কথা ছিল। বছর ঘুরলেও কোনও আগ্রহ দেখাননি তাঁরা। সেকারণেই এই নিলামের সিদ্ধান্ত । 

এর আগে কর আদায়ে এমন পদক্ষেপ নিতে দেখা যায়নি কলকাতা পুরসভাকে। বরং জোর করে কর আদায়ে খানিকটা অনীহাই ছিল পুর কর্তৃপক্ষের। এবার কর আদায়ে কড়া রাস্তায় হাঁটল কলকাতা পুরসভা। 

.