Justice Abhijit Gangopadhyay: ডাক্তারিতে ভুয়ো জাতি শংসাপত্রে এবার কড়া পদক্ষেপের পথে বিচারপতি গঙ্গোপাধ্যায়!

 'স্রেফ পদ বাতিল নয়, ভুয়ো শংসাপত্র ব্য়বহারকারীদের খোঁজ পাওয়া গেলে, তাঁদের বিরুদ্ধে দেশের আইন মেনে পদক্ষেপ করা হবে'।

Updated By: Sep 25, 2023, 10:35 PM IST
Justice Abhijit Gangopadhyay: ডাক্তারিতে ভুয়ো জাতি শংসাপত্রে এবার কড়া পদক্ষেপের পথে বিচারপতি গঙ্গোপাধ্যায়!

অর্ণবাংশু নিয়োগী: ডাক্তারিতে সুযোগ পেতে ভুয়ো জাতি শংসাপত্র পেশ! কীভাবে? মামলা চলছে হাইকোর্টে। রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, যাঁরা অভিযুক্ত, তাঁদের সকলের জাতি শংসাপত্র আদালতে জমা দিতে হবে। বললেন, 'স্রেফ পদ বাতিল নয়, ভুয়ো শংসাপত্র ব্য়বহারকারীদের খোঁজ পাওয়া গেলে, তাঁদের বিরুদ্ধে দেশের আইন মেনে পদক্ষেপ করা হবে'।

আরও পড়ুন: Mamata Banerjee: হাঁটুতে ব্যথা কিছুটা কম, বাড়িতে গিয়ে মুখ্যমন্ত্রীকে দেখলেন এসএসকেএমের চিকিৎসকরা

ডাক্তারি পড়তে গেলে এখন সর্বভারতীয় জয়েন্টে পাস করতে হয়। পোশাকি নাম, NEET(National Eligibily Test)। আদালত সূত্রে খবর, চলতি বছর সেই পরীক্ষায় বসেন দুর্গাপুরের বাসিন্দা ইতিশা সোরেন। মেধাতালিকায় তাঁর ব়্যাঙ্ক ছিল ২৮ হাজার ৩১৯। দ্বিতীয় কাউন্সেলিংয়ের পর বজবজ জগন্নাথ গুপ্ত মেডিক্যাল সায়েন্স এবং হাসপাতালে সুযোগ পান ইতিকা। তিনিই মামলা করেছেন হাইকোর্টে।

কেন? ওই ডাক্তারি পড়ুয়ার অভিযোগ, নিটের অনেক পরীক্ষার্থীই তফশিলি জাতিভুক্ত নন। ভুয়ো শংসাপত্র পেশ করে অনেক যোগ্য প্রার্থীর সুযোগ কেড়ে নিয়েছেন। ফলে সরকারি কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন তাঁরা। এদিন মামলাটির শুনানি হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে এজলাসে। হাইকোর্টে হাজিরা দেন ডিরেক্টর অফ মেডিক্যাল এডুকেশন  দেবাশিষ ভট্টাচার্য।

শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, 'অনেক ক্ষেত্রে পদবী শুনে বলা কঠিন। যদি দেখা যায় যারা ভুয়ো শংসাপত্র দিয়ে সুবিধা নিয়েছেন, তাঁদের আসন ফাঁকা হবে। তবে কাউন্সিলিং আটকানো হচ্ছে না'। ডিরেক্টর অফ মেডিক্যাল এডুকেশন জানান, 'অক্টোবর থেকে MBBS-এ নতুনদের ক্লাস শুরু হবে'। বিচারপতি নির্দেশ, 'তাদের নাম এবং ঠিকানা জমা দিতে হবে সাত দিনের মধ্যেই। তাদের পরবর্তীতে পার্টি করা হবে'। ৩ অক্টোবর পরবর্তী শুনানি।

আরও পড়ুন:  Governor CV Ananda Bose: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তলব রাজ্যপালের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

.