পশ্চিমবঙ্গে NRC-র আশঙ্কায় কোমর বাঁধতে শুরু করল জমিয়ত উলেমায়ে, হবে কর্মশালা

সিদ্দিকুল্লা জানিয়েছেন, এনআরসি কী? নাগরিকত্ত্ব আইন কী? অসমে কেন এনআরসি হল, তা বোঝানো হবে সাধারণ মানুষকে। একই সঙ্গে তৈরি করা হবে লিগাল সেল। তারা সাধারণ মানুষকে আইনি সাহায্য করবে। কোন জেলায় কার কাছে সাহায্য পাওয়া যাবে তারও তৈরি হবে তালিকা।

Updated By: Sep 28, 2019, 09:15 AM IST
পশ্চিমবঙ্গে NRC-র আশঙ্কায় কোমর বাঁধতে শুরু করল জমিয়ত উলেমায়ে, হবে কর্মশালা

নিজস্ব প্রতিবেদন: এনআরসি নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক কাটাতে কর্মশালার আয়োজন করতে চলেছে জমিয়ত উলেমায়ে-ই- হিন্দ। শনিবার মহাজাতি সদনে আয়োজিত হবে এই কর্মশালা। বুধবার একথা জানালেন সংগঠনের প্রধান সিদ্দিকুল্লাহ চৌধুরী। 

এদিন ZEE ২৪ ঘণ্টাকে সিদ্দিকুল্লাহ জানান, 'এনআরসি নিয়ে আমরা আশঙ্কার কালো মেঘ দেখছি। সীমান্তবর্তী এলাকায় ভোটার লিস্ট সংশোধন নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে। সেই আতঙ্ক দূর করতে কর্মশালার আয়োজন করছে জমিয়ত উলেমায়ে-ই-হিন্দ। সেখানে মতুয়াদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। 

 

সিদ্দিকুল্লাহ জানিয়েছেন, এনআরসি কী? নাগরিকত্ব আইন কী? অসমে কেন এনআরসি হল, তা বোঝানো হবে সাধারণ মানুষকে। একই সঙ্গে তৈরি করা হবে লিগাল সেল। তারা সাধারণ মানুষকে আইনি সাহায্য করবে। কোন জেলায় কার কাছে সাহায্য পাওয়া যাবে তারও তৈরি হবে তালিকা। কর্মশালায় হাজির থাকবেন একজন অবসরপ্রাপ্ত বিচারপতি।  

সরকারি বাড়ি পেতে আর দিতে হবে না কোনও টাকা, দুর্নীতি রোধে সিদ্ধান্ত পঞ্চায়েত দফতরের

এছাড়া একটি অ্যাডভাইজ়রি কমিটি তৈরি হবে বলে জানিয়েছেন সিদ্দিকুল্লাহ। তৈরি হবে জয়েন্ট অ্যাকশন কমিটি। তাতে মতুয়াদেরও প্রতিনিধিত্ব থাকবে বলে জানিয়েছেন তিনি। নাগরিকত্বের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে এই কর্মশালা বলে জানিয়েছেন সিদ্দিকুল্লাহ। কী করে কোনও নথিতে ভুল থাকলে সংশোধন করতে হবে তা কর্মশালায় শেখানো হবে বলে জানিয়েছেন তিনি।  

.