JU Student Death: যাদবপুরে পড়তে এসে মৃত্যু স্বপ্নদীপের, Ragging আটকাতে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের

বর্তমানে র‍্যাগিং সংক্রান্ত মাননীয় সুপ্রিম কোর্টের নির্দেশাবলি এবং যতগুলি আইন ও নিয়মাবলি বিদ্যমান আছে তা দিয়ে রাজ্যসরকার একটি বিজ্ঞপ্তি জারি করবে এবং নিয়মানুসারে একটি কমিটি গঠন করবে।

Updated By: Aug 11, 2023, 06:50 PM IST
JU Student Death: যাদবপুরে পড়তে এসে মৃত্যু স্বপ্নদীপের, Ragging আটকাতে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জয়েন্টে চান্স পেয়েও বাংলা সাহিত্যকে ভালোবেসে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হয়েছিল স্বপ্নদীপ। চোখে অনেক স্বপ্ন নিয়েই নদিয়ার বগুলা থেকে যাদবপুরে আসা তার। কিন্তু ভর্তির ২ দিনের মাথাতেই হস্টেলের ৩ তলার ছাদ থেকে পড়ে রহস্যমৃত্যু স্বপ্নদীপের! যে মৃত্যু তুলে দিয়েছে একাধিক প্রশ্ন। যে মৃত্যুতে ফের একবার অভিযোগের আঙুল উঠেছে শিক্ষাঙ্গনে Ragging-এর মতো 'ঘুণপোকা'র বিরুদ্ধে। এই পরিস্থিতিতে Ragging আটকাতে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। Ragging আটকাতে এবার রাজ্য সরকারের তরফে কমিটি তৈরি করা হবে।

এদিন রাজ্য শিক্ষা দফতরের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, 'আমরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং বিষয়টিকে গম্ভীরভাবে পর্যালোচনা করছি। বর্তমানে র‍্যাগিং সংক্রান্ত মাননীয় সুপ্রিম কোর্টের নির্দেশাবলি এবং যতগুলি আইন ও নিয়মাবলি বিদ্যমান আছে তা দিয়ে রাজ্যসরকার একটি বিজ্ঞপ্তি জারি করবে এবং নিয়মানুসারে একটি কমিটি গঠন করবে। যদি সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতি, ইউজিসি বা এ আই সি টি ই -র নির্দেশাবলি অনুযায়ী পদক্ষেপ গ্রহণ না করে তাহলে অভিযোগকারী, অভিযুক্ত বা বহিষ্কৃত ব্যক্তি বা শিক্ষার্থী এই কমিটির কাছে আবেদন করতে পারবে। কমিটি আলোচনা ও পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে এবং তা সংশ্লিষ্ট ব্যক্তি বা শিক্ষার্থীকে এবং প্রতিষ্ঠানকে জানিয়ে দেবে।' মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী শিক্ষা দফতর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাতে স্বপ্নদীপের বাবাকে মুখ্য়মন্ত্রী ফোন করেন বলে সূত্র মারফত জানা গিয়েছে। বেশ কয়েক মিনিট কথা হয় দুজনের মধ্যে। স্বপ্নদীপের বাবাকে নিরপক্ষে তদন্ত ও সুবিচারের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। দ্রুত তদন্ত করা হবে। কঠোর ও দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। কাউকে রেয়াত করা হবে না। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে বলে স্বপ্নদীপের বাবাকে আশ্বাস দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছেলেকে খুন করা হয়ে থাকতে পারে বলে মুখ্যমন্ত্রীর কাছে আশঙ্কাপ্রকাশ করেন স্বপ্নদীপের বাবা। অভিযোগের আঙুল তোলেন Ragging-এর দিকে। স্বপ্নদীপের বাবা মুখ্যমন্ত্রীর কাছে জানান, মায়ের সঙ্গে ছেলের শেষ কী কথা হয়েছিল। মাকে ভয় পাওয়ার কথা জানিয়েছিল ছেলে। বাড়ি নিয়ে যেতে বলেছিল ছেলে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর রহস্যমৃত্যুর ঘটনায় খুনের মামলা রুজু করেছে পুলিস। স্বপ্নদীপের বাবার অভিযোগের ভিত্তিতে হস্টেলের অজ্ঞাতপরিচয় আবাসিকদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ (খুন) এবং ৩৪ (সম্মিলিত অভিসন্ধি) ধারায় মামলা রুজু করেছে পুলিস। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে পড়ুয়াদের। যাদবপুর থানায় এদিন জিজ্ঞাসাবাদ করা হয় ডিন অফ সুডেন্ট রজত রায়, বাংলা বিভাগের এইচওডি জয়দীপ ঘোষ, হস্টেল সুপার এবং অ্যাক্টিং ভিসি সুবিনয় চক্রবর্তীকে। এমনকি এদিন সামনে এসেছে আরও এক আবাসিক পড়ুয়ার হস্টেলে ভয়াবহ অভিজ্ঞতার কথা।

আরও পড়ুন, Jadavpur University Student Death: 'বিভিন্ন ঘরে ঘুরে দিতে হয়েছিল শরীরের বিবরণ, এমনকি পুরুষাঙ্গেরও!'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.