রিপোর্টে বহিরাগত তত্ত্ব, এবার কি CCTV-র নজরবন্দি হবে যাদবপুর?

কখনও স্লোগান, কখনও ছবি প্রদর্শন। গত কয়েকমাসে বিভিন্ন ইস্যুতে বার বার উত্তাল হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সামনে এসেছে বহিরাগত তত্ত্ব। এমন পরিস্থিতিতে নিরাপত্তা বাড়ানোর ওপর জোর দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে কি এবার CCTV নজরবন্দি হচ্ছে JU ক্যাম্পাস? বিভিন্ন মহলে চলছে তার জোর জল্পনা।

Updated By: May 9, 2016, 09:38 AM IST
রিপোর্টে বহিরাগত তত্ত্ব, এবার কি CCTV-র নজরবন্দি হবে যাদবপুর?

ওয়েব ডেস্ক : কখনও স্লোগান, কখনও ছবি প্রদর্শন। গত কয়েকমাসে বিভিন্ন ইস্যুতে বার বার উত্তাল হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সামনে এসেছে বহিরাগত তত্ত্ব। এমন পরিস্থিতিতে নিরাপত্তা বাড়ানোর ওপর জোর দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে কি এবার CCTV নজরবন্দি হচ্ছে JU ক্যাম্পাস? বিভিন্ন মহলে চলছে তার জোর জল্পনা।

শুক্রবার রাতে ছবি দেখানো নিয়ে ধুন্ধুমার বাধে যাদবপুরে। ঘটনায় ক্ষুদ্ধ হন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। উপাচার্য সুরঞ্জন দাসও রিপোর্টে বহিরাগতদের কথা উল্লেখ করেছেন। এরপরই নতুন করে প্রাসঙ্গিক হচ্ছে বিশ্ববিদ্যালয় চত্বরে CCTV লাগানোর তত্ত্ব।

যাদবপুরকে CCTV-র নজরবন্দি করার প্রসঙ্গ এই প্রথম নয়। এর আগে প্রদীপনারায়ণ ঘোষ উপাচার্য থাকা সময়েও বিশ্ববিদ্যালয় চত্বরকে CCTV-র আওতায় আনার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু, সেসময় রুখে দাঁড়ান বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাই। ছাত্রছাত্রীদের যুক্তি, ক্যাম্পাসে CCTV বসানো হলে তাঁদের প্রাইভেসি নষ্ট হবে। তাঁদের প্রবল আপত্তিতে সেসময় ক্যাম্পাসে CCTV বসানোর প্রস্তাব বাতিল করা হয়।

শুক্রবারের ঘটনার পর পরিস্থিতি বদলেছে. সেদিন ABVP সমর্থক ও ছাত্রছাত্রীদের মধ্যে হাতাহাতির সময়ে শ্লীলতাহানির অভিযোগ তোলেন কয়েকজন ছাত্রী। যাদবপুর থানায় অভিযোগও দায়ের করেন তাঁরা। সেদিনের ঘটনায় যে বহিরাগতদের হাত ছিল তা মেনে নিয়েছেন উপাচার্যও। যদিও উপাচার্য সুরঞ্জন দাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে CCTV লাগানোর বিরোধী। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে ক্যাম্পাসে যে CCTV লাগানো প্রয়োজন, সেকথা স্বীকার করছেন সকলেই।

যাদবপুরের নিরাপত্তা নিয়ে খুশি নন আচার্য ও রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিও। তিনি বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা আরও জোরদার করার নির্দেশ দিতে পারেন বলে মনে করা হচ্ছে। তার জেরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যদি CCTV নজরবন্দি হয় তবে অবাক হওয়ার কিছু থাকবে না।

.