Jadavpur University: যাদবপুরে কড়াকড়ি, বসছে সিসিটিভি, পরিচয়পত্র বাধ্যতামূলক

হস্টেলের গেটে মেইনটেইন করা হবে রেজিস্টার। হস্টেলে ঢুকতে গেলে, এই রেজিস্টারে নাম লিখে ঢুকতে হবে। 

Updated By: Aug 18, 2023, 01:12 PM IST
Jadavpur University: যাদবপুরে কড়াকড়ি, বসছে সিসিটিভি, পরিচয়পত্র বাধ্যতামূলক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: প্রথম বর্ষের পড়ুয়া মৃত্যুর পর কড়াকড়ি করল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে বাধ্যতামূলক করা হল পরিচয়পত্র। একইসঙ্গে বাড়ছে সিসিটিভি-র নজরদারিও। রেজিস্ট্রার এদিন জানান, আইডি কার্ড দেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ঢোকা বাধ্যতামূলক করা হচ্ছে। রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত চালু থাকবে এই নিয়ম। পরিচয়পত্র ছাড়া ক্যাম্পাসে প্রবেশ নয়। পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে ঢোকা বাধ্যতামূলক।

একইসঙ্গে তিনি জানান, স্ট্র্য়াটেজিক লোকেশনে বসানো হবে সিসিটিভি। হস্টেল সহ গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হবে সিসিটিভি। সিসিটিভি বসানো হবে বিশ্ববিদ্যালয়ের গেটগুলিতে। সেইসঙ্গে হস্টেলের গেটেও। পাশাপাশি, হস্টেলের গেটে মেইনটেইন করা হবে রেজিস্টার। হস্টেলে ঢুকতে গেলে, এই রেজিস্টারে নাম লিখে ঢুকতে হবে। এরফলে কে বা কারা হস্টেলে ঢুকছে? তা নজরে রাখা সম্ভব হবে। পাশাপাশি, রেজিস্ট্রার স্পষ্ট জানান, ক্যাম্পাসে মাদক নিষিদ্ধ। মাদক সহ ধরা পড়লে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যবহার করা যায় না, এমন কোনও সামগ্রী সহ কেউ ধরা পড়লেই বা সেরকম কোনও কাজ কেউ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

৯ আগস্ট হস্টেলের তিনতলা থেকে নীচে পড়ে যায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম বর্ষের ওই পড়ুয়া। তার পরদিন তার মৃত্যু হয়। সেই মৃত্যুর তদন্তে নেমে এখনও পর্যন্ত মোট ৯ জনকে গ্রেফতার করেছে পুলিস। ঘটনার পর প্রথম গ্রেফতার করা হয় প্রাক্তনী সৌরভ চৌধুরীকে। এরপর গ্রেফতার করা হয় বর্তমান পড়ুয়া মনোতোষ ঘোষ ও দীপশেখর দত্তকে। তারপর আরও ৬ জনকে গ্রেফতার করেছে পুলিস। ধৃতদের মধ্যে ৩ জন প্রাক্তনী। আর ৩ জন বর্তমান পড়ুয়া। ধৃতরা হল মহম্মদ আসিফ, মহম্মদ আরিফ, অঙ্কন সরকার, অসিত সরদার, সুমন নস্কর ও সপ্তক কামিল্য়া। নতুন করে যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে তাদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা করা হয়েছে। সেই মামলাতেই তাদের গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন, Siliguri Accident: ট্রাকের পিছনে দাঁড়িয়ে বাইক, সজোরে এসে ধাক্কা পিকআপ ভ্য়ানের! হাড়হিম করা ফুটেজ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.